Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

রোহিঙ্গা নারী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : পাচারের শিকার দুই শিশুসহ চার জন রোহিঙ্গা শরণার্থীকে উদ্ধার করেছে ভারতের পুলিশ। আটক করা হয়েছে পাচারের চেষ্টায় থাকা দুই গাড়িচালককে। খবরে বলা হয়েছে, এনিয়ে গত তিন মাসে তৃতীয়বারের মতো রোহিঙ্গা নারী উদ্ধার করলো ভারতের মিজোরাম পুলিশ। শনিবার ভারতীয় পুলিশের তরফে জানানো হয়, বৃহস্পতিবার রাতে ২০ বছর বয়সী দুই রোহিঙ্গা নারীকে উদ্ধার করা হয়। তাদের সঙ্গে থাকা ১৪ ও ১২ বছর বয়সী দুই শিশুকেও উদ্ধার করা হয়। দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া।

অভিবাসী নৌকা
ইনকিলাব ডেস্ক : নিষেধাজ্ঞা সত্তে¡ও অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করে একটি দাতব্য নৌকা ইতালির এক বন্দরে পৌঁছেছে। ওই নৌকায় ৪১ জন অভিবাসন প্রত্যাশী ছিলেন। অ্যালেক্স নামের ওই নৌকার ক্যাপ্টেস জানান, আন্তর্জাতিক সীমায় ‘অসহনীয় অস্বাস্থ্যকর পরিবেশ’ থাকায় তারা ল্যামপেদুসোর বন্দরে নোঙর ফেলতে বাধ্য হন। স¤প্রতি ইতালির কট্টর ডানপন্থী স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারকারী জাহাজগুলোর বিষয়ে কঠোর অবস্থান নিয়েছেন। রয়টার্স।

আটকাদেশ ১৪ দিন
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ নিয়ন্ত্রিত জিব্রাল্টারের একটি আদালত ইসলামি প্রজাতন্ত্র ইরানের একটি তেলবাহী ট্যাংকারের বিরুদ্ধে আটাকাদেশের মেয়াদ আরো ১৪ দিন বাড়িয়েছে। গত বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে জিব্রাল্টার কর্তৃপক্ষ ব্রিটিশ মেরিন সেনাদের সহায়তায় সিরিয়া অভিমুখী ইরানি ট্যাংকারটি আটক করে। জিব্রাল্টার সরকার এক বিবৃতিতে বলেছে, দেশের সুপ্রিম কোর্ট ইরানের গ্রেস-১ ট্যাংকারটিকে আটক রাখার যৌক্তিক ভিত্তি খুঁজে পাওয়ায় আটকাদেশের মেয়াদ বাড়িয়েছে। পার্সটুডে।

আফগানিস্তানে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয়ে গাড়িবোমা হামলার ঘটনায় ১২ জন নিহত হয়েছে। এর মধ্যে আটজনই নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি চারজন বেসামরিক। ওই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই কাছাকাছি একটি স্কুলের শিক্ষার্থী। প্রাদেশিক কাউন্সিলের সদস্য হাসান রেজা ইউসাফি বলেন, রোববার গাজনি এলাকায় গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয় লক্ষ্য করে হামলা চালানো হয়। ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছেন তালেবানের মুখপাত্র জাজিবুল্লাহ মুজাহিদ। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, বেশ কয়েকজন গোয়েন্দা সদস্য নিহত হয়েছেন। রয়টার্স।

জরুরি অবস্থা জারি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে পরপর দুবার শক্তিশালী ভূমিকম্প এবং আরও বেশ কয়েকবার পরাঘাতের (আফটার শক) কারণে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। ভূমিকম্পের কারণে বেশ কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং অনেক স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গত ২০ বছরে ক্যালিফোর্নিয়ায় এমন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানেনি। দমকল ও জরুরি বিভাগের কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। রয়টার্স।

ইদলিবে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহীনিয়ন্ত্রিত ইদলিবপ্রদেশে বিমান হামলায় অন্তত ১৯ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। প্রদেশটিতে সিরীয় সরকার ও তার মিত্র রাশিয়া যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল। শনিবার তা উপেক্ষা করে বিমান হামলা চালানো হয়। খবর আনাদোলুর। বিমান হামলার সঙ্গে ইদলিবের কাফের নাবিল, খান শেখুন, মুহামবাল, বিডামা, শারমিন ও আরিহা শহরে কামান দিয়ে গোলাবর্ষণও করা হয়। এ হামলায় আরও অর্ধশত বেসামরিক লোকজন আহত হয়েছেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ