Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিজাবে কোপ তিউনিসিয়ায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

তিউনিসিয়ার রাজধানী তিউনিসে গত মাসের শেষ দিকে আত্মঘাতী বোমা হামলায় দুই জন নিহত ও সাত জন আহত হন। এ ঘটনার পর নিরাপত্তার স্বার্থে হিজাব নিষিদ্ধ ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ।
ওই বোমা হামলা ঘটনার প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়েটার্সকে জানিয়েছিল, আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকে হিজাবে ঢেকে রেখেছিলেন। যদিও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রত্যক্ষদর্শীর এমন ভাষ্য প্রত্যাখ্যান করেছেন।

তিউনিসিয়ার নিরাপত্তার খাতিরে গত শুক্রবার হিজাব নিষিদ্ধ করে একটি সরকারি বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ। বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রশাসন ও প্রতিষ্ঠানে নারীদের পুরো মুখ ঢেকে রাখার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে হিজাবের ওপর এই নিষেধাজ্ঞা কতদিন বহাল থাকবে সে বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছুই জানানো হয়নি।

এমন বিজ্ঞপ্তিকে স্বাগত জানিয়ে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা যেন সাময়িক হয় এবং পরিস্থিতি স্বাভাবিক হলে তা যেন আবার তুলে নেয়া হয়।
উল্লেখ্য, হিজাবের ওপর নিষেধাজ্ঞা তিউনিসিয়ায় এ নিয়ে দ্বিতীয়বার ঘটল। দীর্ঘ সময় ধরে শাসনক্ষমতায় থাকা জাইন আল আবিদিন বেন আলীর সময় তিউনিসিয়ায় হিজাব নিষিদ্ধ ছিল। ২০১১ সালে বেন আলীর পতনের পর সে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়। সূত্র : আলজাজিরার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ