Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বিমানে আগুন

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের বোস্টনে ভার্জিন এয়ারলাইন্সের একটি বিমানে আগুন লাগায় জরুরি অবতরণ করেছে। গত বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। প্লেনটি নিউইয়র্ক থেকে লন্ডনে যাচ্ছিল। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার নিউইয়র্ক থেকে ভার্জিন আটলান্টিক এয়ারলাইন্সের ওই ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ছেড়ে আসলে পথে কোনও এক যাত্রীর মোবাইলের ‘পাওয়ার ব্যাঙ্ক’ বিস্ফোরণের পর প্লেনের ভেতর আগুন লেগে যায়। ফলে পাইলট বোস্টনে জরুরি অবতরণ করতে বাধ্য হন। বিবিসি।


হিরকানি বন
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের বিজ্ঞান,শিক্ষা ও ঐতিহ্যবিষয়ক সংস্থা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটি ইরানের হিরকানি বনকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে। হিরকানি বনে রয়েছে শত শত প্রজাতির পাখি ও গাছ। এটি কাস্পিয়ান সাগরের দক্ষিণে অবস্থিত। এই বনটি ইরানের পাঁচটি প্রদেশে পড়েছে। এর একটি অংশ রয়েছে প্রতিবেশী দেশ আযারবাইজানে। হিরকানি বনটি চার কোটি বছরের পুরনো। পার্সটুডে।

 

খুদে গুন্ডা
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ট্রাম্প একজন ক্ষুদে গুন্ডা। এই রকম দুর্বৃত্ত সারা জীবনে তিনি অনেক দেখেছেন। অতএব তাকে দেখে ভয় পাওয়ার কোনো প্রশ্নই ওঠে না। শুক্রবার এক সাক্ষাৎকারে ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এ কথা বলেন। ইরানসহ বিশ্বের স্বাধীনচেতা দেশগুলো দীর্ঘ দিন ধরেই ট্রাম্পকে আন্তর্জাতিক গুন্ডা হিসেবে অভিহিত করে আসছে। সিএনএন।

 

তাড়িয়ে দিলো
ইনকিলাব ডেস্ক : কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন গোয়েন্দা বিমানকে তাড়িয়ে দিয়েছে একটি রুশ সুখোই এসইউ-২৭ জঙ্গিবিমান। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির আকাশসীমার কাছে চলে আসা মার্কিন গোয়েন্দা বিমানটি ছিল পি-৮এ পোসেডিয়ন মডেলের এবং এটিকে রাশিয়ার আকাশসীমা থেকে হটিয়ে দেয়া হয়েছে। স্পুটনিক।

 

সেলফি তুলতে গিয়ে
ইনকিলাব ডেস্ক : সেলফি তুলতে গিয়ে স্পেনের আলিকান্তে প্রদেশের ওরিউয়েলা সমুদ্র উপকূলে দুই বৃটিশ যুবকের মৃত্যু হয়েছে। গত বুধবার স্থানীয় সময় বিকালে সমুদ্র সৈকত থেকে ১২ মিটার গভীরে পতিত হয়ে তাদের মৃত্যু বলে জানিয়েছে স্প্যানিশ সিভিল গার্ড। জানা যায়, ২১ ও ২২ বছর বয়সী বৃটিশ দুই যুবক আলিকান্তের ওরিয়েলায় সমুদ্র সৈকত থেকে ১২ মিটার উপরে হাঁটছিল। ঐ দুই যুবক তখন নিজেদের মোবাইল দিয়ে সেলফি তোলার সময় নিজেদের ভারসাম্য হারিয়ে রেলিং থেকে নিচে পড়ে যায়। এল পাইস।

 

ছবি তুলে বিপাকে
ইনকিলাব ডেস্ক : শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফ জাইয়ের সঙ্গে ছবি তুলে বিপাকে পড়েছেন কানাডার কুইবেক অঙ্গরাজ্যের শিক্ষামন্ত্রী। আলোচিত ওই ছবিতে দেখা যায়, কুইবেকের শিক্ষামন্ত্রী জ্যঁ-ফাঁসোয়া রবেয়ার্জের পাশে দাঁড়িয়ে আছে মাথায় হিজাব পরিহিতা মালালা ইউসুফজাই। গণমাধ্যম জানিয়েছে, মালালার সঙ্গে কুইবেকের শিক্ষামন্ত্রীর দেখা হয় ফ্রান্সে। সেখানেই ছবিটি তোলা হয়েছিল। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ