Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে চাকরির নামে প্রতারণা, গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

*অর্ধশত মানুষের কাছ থেকে কয়েক কোটি টাকা আত্মসাৎ


যুক্তরাষ্ট্রে নিজস্ব বিমান সংস্থায় চাকরি দেয়ার নাম করে ১২ জনের কাছ থেকে দেড় কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে দুই প্রতারককে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তারা হলো- আলতাফ হোসেন (৪৮) ও তার সহযোগী শরিফুল ইসলাম (৫৮)। গত বুধবার রাতে রাজধানীর বাড্ডার সাতারকুল এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। প্রতারক আলতাফের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের পাঠান পাড়ায় ও শরিফুল ইসলামের বাড়ি চুয়াডাঙ্গার বালিয়াকান্দি এলাকায়।

সিআইডি জানায়, এইচএসসি পাস প্রতারক আলতাফ খুব ধুরন্ধর। দামি প্যান্ট সুট পরে নিজেকে যুক্তরাষ্ট্র প্রবাসী বলে পরিচয় দিতেন। যুক্তরাষ্ট্রে তার ব্যবসা প্রতিষ্ঠান ও নিজস্ব বিমান পরিবহন সংস্থা রয়েছে বলেও অনেকের কাছে দাবি করতেন। তার কথায় বিশ্বাস করে ১২ জন বিমান সংস্থায় চাকরির লোভে প্রতারক আলতাফের সহযোগীদের মাধ্যমে দেড় কোটি টাকা হাতিয়ে নেন। পরবর্তীতে তারা প্রতারণার বিষয়টি বুঝতে পারেন। এ ঘটনায় গত ২০ জানুয়ারি রাজধানীর কোতোয়ালি থানায় শামীম বাশার নামে এক ভুক্তভোগী আলতাফের বিরুদ্ধে মামলার পর তদন্ত শুরু করে সিআইডি। তদন্তে প্রতারক আলতাফের আসল পরিচয় ও তার ব্যাপারে এসব তথ্য বেরিয়ে আসতে শুরু করে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রো দক্ষিণ সিআইডির বিশেষ পুলিশ সুপার মো. কামরুজ্জামান এসব তথ্য তুলে ধরেন। তিনি বলেন, আফজাল আদতে কখনো যুক্তরাষ্ট্রেই যায়নি। তবে যুক্তরাষ্ট্রে নিজস্ব প্রতিষ্ঠানে চাকরির কথা বলে হাতিয়ে নিতেন কোটি কোটি টাকা। তিনি গাজীপুরে মায়ের নামে তিন হাজার কোটি টাকা ব্যয়ে আনোয়ারা জাস্টিস বৃদ্ধাশ্রম তৈরির জন্য বিভিন্ন ঠিকাদার ও ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে ৩০ লাখ টাকাও নেন। সিআইডির এই কর্মকর্তা জানান, তাদের দু’জনকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরও চারজনের পরিচয় জানা গেছে। এ চক্রে ১২ সদস্য রয়েছে। তাদের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে তিনি অর্ধশত ভুক্তভোগীর কাছ থেকে কয়েক কোটি টাকা আত্মসাৎ করার তথ্য পাওয়া গেছে। অন্যদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ