Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট ভারতেও নেতিবাচক প্রভাব ফেলবে সেমিনারে ড. গওহর রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশের পাশাপাশি ভারতেও নেতিবাচক প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। তিনি বলেছেন, রোহিঙ্গা সঙ্কট বর্তমানে বাংলাদেশের হলেও আগামী দিনে এটাই হবে বৈশ্বিক সঙ্কট। তাই এই সঙ্কট মোকাবিলায় সবারই ভ‚মিকা থাকা প্রয়োজন। গতকাল বুধবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিস) মিলনায়তনে এক সেমিনারে তিনি এ কথা জানান। ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিবর্তনের প্রেক্ষিতে বাংলাদেশ-ভারত সহযোগিতা’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে বিস।

বিস চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ড. গওহর রিজভী বলেন, রোহিঙ্গা সঙ্কট রাতারাতি তৈরি হয়নি। মিয়ানমার অনেক আগে থেকেই পরিকল্পিতভাবে রাখাইনের রোহিঙ্গাদের বিতাড়িত করেছে। এই সঙ্কট বর্তমানে বাংলাদেশের হলেও আগামীতে এটাই হবে বৈশ্বিক সঙ্কট। রোহিঙ্গা সঙ্কট সমাধান না হলে বাংলাদেশ ও ভারতের নিরাপত্তার ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব পড়তে পারে। তিনি আরও বলেন, গত এক দশকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি পরিলক্ষিত হচ্ছে। বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, জ্বালানি ও নিরাপত্তা সহযোগিতা, গণসংযোগ প্রভৃতি। ভবিষ্যতেও বাংলাদেশ-ভারত যৌথভাবে কাজ করবে এবং পারস্পরিক সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যাবে।
আলোচনায় অংশ নিয়ে ভারতের ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিসের (আইডিএসএ) মহাপরিচালক সুজন আর চিনয় বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন নতুন উচ্চতায় পৌঁছেছে। দুই দেশই আন্তঃযোগাযোগ, বাণিজ্য, অর্থনৈতিক, নিরাপত্তা সহযোগিতা ইত্যাদি বিষয়ে কাজ করছে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ