Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ মাসে ২৯৪ বার আজানে বাধা দিয়েছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরে ইব্রাহিমী মসজিদে চলতি বছরের প্রথম ছয় মাসে ২৯৪ বার আজান নিষিদ্ধ করেছে দখলদার ইসরাইলি বাহিনী। মঙ্গলবার ফিলিস্তিনের ওয়াকফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এছাড়া মসজিদের বাইরে একটি প্রাচীন জলপাই গাছ কেটে ফেলেছে ইসরাইলি বসতি স্থাপনকারীরা। এমনকি গত এপ্রিলে ইহুদিদের পাসওভার পালনের জন্য ইসলামের অন্যতম পবিত্র এই স্থানটি মুসলিম প্রার্থনাকারীদের জন্য বন্ধ করে দেয়া হয়। ইসরাইলি কর্তৃপক্ষ বিভিন্ন কারণ দেখিয়ে গত ছয় মাসে ২৯৪ ঘণ্টা ইবাদাত নিষিদ্ধ করে। এছাড়া বিভিন্ন উৎসব উপলক্ষে টানা কয়েকদিন জোরপূর্বক মসজিদটি বন্ধ রাখা হয়।
হযরত ইব্রাহিম (আ.)-র স্মৃতি বিজড়িত মসজিদটি ইহুদি এবং মুসলিমদের পবিত্র স্থান। বিশ্বাস করা হয়, এখানে নবী ইব্রাহীম (আ.) ও ইয়াকুব (আ.)-কে দাফন করা হয়েছে। উল্লেখ্য, এই পবিত্র স্থানটিকে ভাগ করে এক অংশে সিনাগগ প্রতিষ্ঠা করেছে ইহুদিরা। তাদের দাবি এটা প্যাট্রিয়ার্কের গুহা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ