Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

ইসরাইলি হামলা মধ্যপ্রাচ্যের নিরাপত্তায় হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

মধ্য এশিয়ার মরুভূমিতে একটি নতুন ইন্টারসেপটর মিসাইল পরীক্ষা করেছে রাশিয়া। এমন এক সময় এই পরীক্ষা চালানো হয়েছে, যখন দেশটির সেনাবাহিনী পরবর্তী-প্রজন্মের এস-৫০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে। মধ্য কাজাখস্তানের শারে শাগান উৎক্ষেপণ কেন্দ্রে এই পরীক্ষা চালানো হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এমন তথ্য জানিয়েছে। তবে কী ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে, তা উল্লেখ করেনি দেশটির সেনাবাহিনী। রাশিয়ার আকাশপ্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্রবিধ্বংসী কমান্ডের মুখপাত্র পাভের কুজমিন বলেন, নতুন এই ইনটারসেপটর মিসাইল লক্ষ্যবস্তুতে হামলা করে নিজের বৈশিষ্ট্যের প্রমাণ দিয়েছে। এটি সফলভাবে তার কাজ সেরেছে। গত কয়েক মাসে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে মস্কো। সর্বশেষ পরীক্ষাটি হয়েছে গত জুনের শুরুতে। তবে এসব পরীক্ষা নিয়ে বিস্তারিত তথ্য জানাতে বিরত থাকছে রুশ সেনাবাহিনী। তারা জানিয়েছে, রাশিয়ার পরবর্তী প্রজন্মের এস-৫০০ দীর্ঘ-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অধিকাংশ পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। অপর এক খবরে বলা হয়, সিরিয়ার অভ্যন্তরে ইহুদিবাদী ইসরাইলের বিমান ও ক্ষেপণাস্ত্র হামলাকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য হুমকি বলে বর্ণনা করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতি প্রকাশ করে এ উদ্বেগ প্রকাশ করে। বিবৃতিতে সিরিয়ায় ইসরাইলের সোমবারের হামলার প্রতি ইঙ্গিত করে বলা হয়েছে, এ হামলায় সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘিত হয়েছে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। ইহুদিবাদী ইসরাইলি জঙ্গিবিমানগুলো সোমবার ভোররাতে সিরিয়ার দামেস্ক ও হোমস প্রদেশের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এসব হামলায় দুই শিশুসহ চার বেসামরিক ব্যক্তি নিহত ও ২১ জন আহত হয়। ইহুদিবাদী ইসরাইল সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা দেয়ার লক্ষ্যে প্রায়ই দেশটির বিভিন্ন অবস্থানে হামলা চালায়। মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইসরাইলের অনুকূলে পাল্টে দেয়ার লক্ষ্যে ২০১১ সালে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের লেলিয়ে দেয় আমেরিকা, সউদী আরব ও তাদের আঞ্চলিক মিত্র দেশগুলো। তবে সা¤প্রতিক সময়ে সিরিয়ার সেনাবাহিনী ইরানের সামরিক উপদেষ্টাদের পরামর্শ ও রাশিয়ার সামরিক সহযোগিতায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএস’কে সম্পূর্ণ পরাস্ত করতে সক্ষম হয়। তবে এখনো সিরিয়ার কোনো কোনো এলাকায় আরো কিছু জঙ্গি গোষ্ঠী তৎপর রয়েছে এবং সেনাবাহিনী তাদের নির্মূল করার লক্ষ্যে অভিযান চালিয়ে যাচ্ছে। আরটি, পার্সটুডে।



 

Show all comments
  • MD Shak Jamal ৪ জুলাই, ২০১৯, ৪:১৬ এএম says : 0
    সিরিয়াতে তো রাশিয়ান স্যাম মোতায়েন আছে, এগুলি কি করে, কিসের জন্যে রাখা হইছে। এস ৩০০ এস ৪০০ ও আছে, এতেই বোঝা যায় রাশিয়ান মালের কোন গ্যারান্টি নেই। ইসরাইলের কাছে কোড বিক্রি করে দিয়েছে রাশিয়া, আবার তারই উদ্বেগ প্রকাশ করে। মোনাফেক সবই এক।
    Total Reply(0) Reply
  • Farhad Kabir ৪ জুলাই, ২০১৯, ৪:১৬ এএম says : 0
    ইসরাইলে রাশিয়ার ২ মিলিয়নের ওপরে নাগরিক আছে। মুখে না বললেও রাশিয়াও ইসরাইলের মিএ
    Total Reply(0) Reply
  • Mohammad Hoque ৪ জুলাই, ২০১৯, ৪:১৭ এএম says : 0
    রাশিয়ার এই ধরনের উদ্বেগ হলো অমুসলিমদের একটা খেলা! এবং এটা পরিকল্পিতভাবেই পশ্চিমারা করে।
    Total Reply(0) Reply
  • মোঃ আজহার রুবেল ৪ জুলাই, ২০১৯, ৪:১৭ এএম says : 0
    পাল্টা হামলা নয় কেন নিজেরা আবার আক্রান্ত হলে করবে নাকি ?
    Total Reply(0) Reply
  • সাখাওয়াত হোসেন উজ্জ্বল ৪ জুলাই, ২০১৯, ৪:১৯ এএম says : 0
    আমেরিকা সাবধান!
    Total Reply(0) Reply
  • Mohi Uddin ৪ জুলাই, ২০১৯, ৪:২০ এএম says : 0
    ক্ষমতাধর রাষ্ট্রগুলোর অস্ত্র প্রতিযোগিতায় বিশ্ব আজ হুমকির মুখে। এদের থেকে কবে যে মুক্তি মিলবে???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ