Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

পাকিস্তানে নিহত ২

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে বন্দুকধারীদের হামলার ঘটনায় দুজন নিহত হয়েছে। পুলিশ ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, বুধবার পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় লাহোর শহরের একটি বিমানবন্দরে হামলা চালিয়েছে দুজন বন্দুকধারী। খবরে বলা হয়েছে, লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওই হামলা চালানো হয়েছে। এর মধ্য দিয়ে বিমানবন্দরের নিরাপত্তার ফাঁক স্পষ্ট হয়ে উঠেছে। নিহতদের মধ্যে একজন সউদী আরব থেকে ওমরাহ হজ পালন করে দেশে ফেরেন। আনাদোলু।

৮ লাখ বাসিন্দা
ইনকিলাব ডেস্ক : ভারী বৃষ্টিপাতের পর ভূমিধস ও বন্যার আশঙ্কায় জাপানের তিনটি শহরের প্রায় আট লাখ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিউশু দ্বীপের কাগোশিমা বিভাগের কাগোশিমা, কিরিশিমা ও আইরা শহর কর্তৃপক্ষ বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। ভূমিধসে বাড়ি চাপা পড়ে কাগোশিমা শহরের বাসিন্দা এক বৃদ্ধা নিহত হয়েছেন। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই শহরগুলোর বাসিন্দাদের ‘তাদের জীবন রক্ষার জন্য পদক্ষেপ’ নিতে বলেছেন। পার্শ্ববর্তী মিয়াজাকি বিভাগের প্রায় তিন লাখ ১০ হাজার বাসিন্দাকেও সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রয়টার্স।

মহারাষ্ট্রে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্র রাজ্যে ভারী বৃষ্টিপাতে বাঁধ ভেঙে অন্তত ছয় জন নিহত ও ১৮ জন নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় রাজ্যের রত্মাগিরি জেলায় এ ঘটনা ঘটে। বাঁধ ভেঙে নিম্নাঞ্চলের সাতটি গ্রাম প্লাবিত হয়েছে এবং পানির তোড়ে বাঁধের কাছের অন্তত ১২টি বাড়ি ভেসে গেছে। মুম্বাই থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দক্ষিণের ওই এলাকাটিতে ভারতের জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) কয়েকটি টিম উপস্থিত হয়ে উদ্ধার অভিযান শুরু করেছে। এনডিটিভি।

শিশুদের মারধোর
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে শিশুদের মারধোর ও মানসিক শাস্তি নিষিদ্ধ করে একটি বিল পাস করতে যাচ্ছে দেশটির পার্লামেন্ট। এতে করে বাবা-মা শিশুদের গায়ে হাত তুলতে পারবেন না। দিতে পারবেন না কোনও মানসিক শাস্তিও। প্রতিবেদনে বলা হয়, এমন আচরণ জাতিসংঘ কর্তৃক নিন্দিত হলেও দেশটিতে অহরহ ঘটছে। বিলটি পাস হয়ে গেলে বিশ্বের ৫৫তম দেশ হিসেবে শিশুদের শারীরিক শাস্তি নিষিদ্ধ করবে ফ্রান্স। সিনেটে চূড়ান্ত ভোটের ওপর নির্ভর করছে এই বিলের ভবিষ্যৎ। সিভিল কোডে লেখা এই বিলটি বিয়ের সময় স্বামী-স্ত্রীকে এটি পড়ে শোনানো হবে। ফ্রান্স২৪।

১৪ নাবিকের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : গবেষণা কাজে ব্যবহৃত রাশিয়ার নৌবাহিনীর একটি ডুবোজাহাজে অগ্নিকান্ডে ১৪ নাবিক নিহত হয়েছে। নিজেদের আঞ্চলিক জলসীমা পরিমাপের সময় আগুনের ধোঁয়ায় শ্বাসপ্রশ্বাস বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে ডুবোজাহাজটি কী ধরনের নৌযান ছিল তা জানানো হয়নি। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ছোট আকারের পারমাণবিক সাবমেরিন ছিল সেটি। রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অগ্নিকান্ডের কবলে পড়া ডুবোজাহাজটি ছিল একটি এএস-১২ ‘লোসারিক’। বিশেষ অভিযানে এ ধরণের সাবমেরিন ব্যবহার করা
হয়। আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ