Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

নার্ভ এজেন্ট
ইনকিলাব ডেস্ক : ফেইসবুকের দপ্তরের মেইলে এলাকায় একটি প্যাকেটে বিষাক্ত নার্ভ এজেন্ট সারিন আছে এমন সন্দেহ দেখা দেয়ার পর তাদের ক্যাম্পাসের চারটি ভবন থেকে সব লোকজনকে সরিয়ে নেয় সামাজিক যোগাযোগ কোম্পানিটি। এছাড়া বিষাক্ত ওই পদার্থটির সম্ভাব্য সংস্পর্শে কোনো ক্ষতি হয়েছে কি না নিশ্চিত হতে দুই ব্যক্তিকে পরীক্ষা করে দেখা হয়েছে বলে জানিয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির মেলানো পার্ক শহরে ফেইসবুক ইনকর্পোরেটের দপ্তরে এ ঘটনা ঘটেছে। এ দিন স্থানীয় সময় সকাল প্রায় ১১টায় সন্দেহজনক ওই প্যাকেটির সংস্পর্শে আসেন ওই দুই ব্যক্তি। রয়টার্স।

 


জার্মানিতে দাবানল
ইনকিলাব ডেস্ক : জার্মানির দুটি অঙ্গরাজ্যের ৫টি স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানলে এখন পর্যন্ত কোন হতাহতের ঘটনা না ঘটলেও প্রায় ৪৩০ হেক্টর বন ও সমতলে আগুন ছড়িয়ে পড়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা এটি নাশকতামূলক কর্মকান্ড। অগ্নিনির্বাপক দল এবং ফায়ার সার্ভিসের কর্মীরা নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য। আশেপাশের গ্রামগুলো থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে লোকজনকে। হতাহতের কোন ধরণের ঘটনা এখনও ঘটেনি। রয়টার্স।

 

১০ আরোহী নিহত
ইনকিলাব ডেস্ক : ফাইল ছবি টেক্সাসে একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে এর ১০ আরোহীর সবাই নিহত হয়েছেন। টেক্সাসের আডিসন বিমানবন্দর থেকে বিমানটি উড্ডয়নের সময় একটি হ্যাঙ্গারের সঙ্গে ধাক্কা খায়। এতে বিচক্রাফট বিই-৩৫০ কিং এয়ার বিমানটি অগ্নিকুন্ডে পরিণত হয়। বিমানবন্দরের উপপরিচালক ডারচি নিউজিল বলেছেন, এটি একটি দু’ইঞ্জিন বিশিষ্ট বিমান। এর যাওয়ার কথা ছিল ফ্লোরিডা। রোববার দিন শেষে ঘটা এই দুর্ঘটনায় তদন্ত করার কথা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের। ওয়েবসাইট।

 

সংক্ষিপ্ত ফ্লাইট
ইনকিলাব ডেস্ক : আমিরাতভিত্তিক বিমান পরিবহন সংস্থা এমিরেটস বিশ্বের সবচেয়ে সংক্ষিপ্ত ফ্লাইট চালু করেছে। দেশটির অভিজাত বাসিন্দাদের শহর হিসেবে পরিচিত দুবাই থেকে পাশের দেশ ওমানের মুসকাত শহরে যাবে এ-৩৮০ ফ্লাইটটি। আকাশপথে যার দূরত্ব ৩৪০ কিলোমিটার। আর যেতে সময় লাগে মাত্র ৪০ মিনিট। সোমবার এয়ারলাইন্সটি বেশ কয়েকটি টুইট বার্তায় জানায়, ‘দুবাই থেকে মুসকাতে যাওয়ার জন্য গড়ে সময় লাগে ৪০ মিনিট। যা একটি বিমান পরিস্কার করার সময়ের চেয়ে মাত্র পাঁচ মিনিট বেশি। রয়টার্স।


২৬১ ভারতীয় বন্দি
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের কারাগারে বন্দী রয়েছেন ২৬১ জন ভারতীয়। পাকিস্তানের কারাগারে থাকা ওই বন্দীদের একটি তালিকা তৈরি করেছে পাক সরকার। সেই তালিকা পাঠানো হয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছেন, ২০০৮ সালের ২১ মে ভারত ও পাকিস্তানের মধ্যে হওয়া চুক্তির ভিত্তিতেই এই নথি প্রকাশ করেছে দেশটি। পাকিস্তানে বন্দী ভারতীয়দের মধ্যে ২০৯ জনই জেলে। মাছ ধরতে গিয়ে তারা ভুল করে পাকিস্তানের জল সীমানায় ঢুকে পড়ে। আর সেখান থেকেই তাদের আটক করে পাকিস্তান সরকার। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ