Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শরণার্থী রক্ষা করতে গিয়ে নিজেই বিপদে ভেসেল ক্যাপ্টেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ভূমধ্যসাগরের অথৈ পানিতে ভেলায় ভাসতে থাকা ৫৩ জন শরণার্থীকে উদ্ধার করে নিজের ভেসেল ‘সি-ওয়াচ থ্রি’-তে নিয়ে এসেছিলেন তিনি। কিন্তু তারপর? কোথায় যাবেন তাদের নিয়ে? কখনও ফ্রান্স, কখনও জার্মানি, কখনও মাল্টা কখনও আবার ফ্রান্সের কাছে দরবার করেছিলেন সহযোগিতার। মেলেনি। শেষমেশ বাধ্য হয়েই ইতালির পানিসীমায় ঢোকেন ওই ভেসেলের ক্যাপ্টেন ক্যারোলা র‌্যাকেটে। তার পরেই বিপত্তি। ইতালির অতি দক্ষিণপক্ষী মাত্তেও সালভিনি অভিযোগ এনেছেন, সেই চেষ্টায় পুলিশের একটি বোটকে ডোবানোর চেষ্টা করেছেন ক্যারোলা। অভিযোগ প্রমাণিত হলে ১০ বছরের জেল হতে পারে তার।
ইতালির সঙ্গে এই সম্মুখ সমরের আগে অবশ্য দু-সপ্তাহ সমুদ্রেই আটকে ছিল সি ওয়াচ থ্রি। কোনো ভাবেই তাকে নোঙর করতে দেয়া হবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছিল সে দেশের প্রশাসন। কিন্তু ল্যামপেদুসা বন্দরে গত শুক্রবার নোঙর করতে দেয়া হয় ভেসেলটিকে, সেখান থেকেই গ্রেফতার হন ক্যারোলা।
গত শনিবার সালভিনি ক্যারোলা সম্পর্কে বলেন, ‘ওই ধনী, শ্বেতাঙ্গ জার্মান মহিলা যা করেছেন তা যুদ্ধের থেকে কম কিছু নয়। তার দাবি, উনি জীবন বাঁচাতে চেয়েছিলেন, কিন্তু আসলে যারা নিজেদের কর্তব্য পালনের চেষ্টা করছিলেন তাদেরই খুন করার চেষ্টা করেছিলেন ক্যারোলারা। কয়েকশ’ টন ওজনের একটি ভেসেল গিয়ে ধাক্কা মারার চেষ্টা করে পুলিশ লঞ্চটিকে। কোনো মতে প্রাণ বাঁচান তারা। এ তো অপরাধ, যুদ্ধাপরাধ।’
ইতালির বন্দরে নোঙর করার পর ৩১ বছরের ওই ক্যাপ্টেনকে নিয়ে যায় পুলিশ। স্বাস্থ্যের কারণে ১৩ জন শরণার্থীকে হেফাজতে নিয়েছে ইতালি। বাকি ৪০ জনকে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলির আশ্রয় দেয়ার কথা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ