Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিম্ন আদালতের রায় আটকে যাচ্ছে উচ্চ আদালতে : কামরুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির দীর্ঘসূত্রতায় উষ্মা প্রকাশ করেছেন সাবেক আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম। দেশে নিষ্পত্তির অপেক্ষায় ৩৬ লাখ মামলা স্থগিত মামলার তালিকা করতে হাই কোর্টের নির্দেশ।
গতকাল শনিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের আলোচনায় অংশ নিয়ে আলোচিত মামলা গুলোর বিচার নিয়ে কথা বলেন সরকারি দলের এই এমপি। বরগুনায় রিফাত শরীফ হত্যাকান্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে, কিন্তু সামাজিক অবক্ষয় হয়েছে। মানুষের মধ্যে পশুবৃত্তি যেভাবে বৃদ্ধি পেয়েছে। দুই দিন আগে রিফাত হত্যাকান্ড ঘটল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হচ্ছে। যারা ভাইরাল করছে কেউই আক্রান্ত ব্যক্তিকে বাঁচানোর জন্য এগিয়ে যাচ্ছে না। এই ধরনের মামলার বিচার দ্রুততম সময়ে করার সুপারিশ করেন তিনি।
কামরুল বলেন, নিম্ন আদালতে বিচার হচ্ছে। কিন্তু চূড়ন্ত বিচার পাচ্ছি না। দন্ড কার্যকর করা যাচ্ছে না। নিম্ন আদালতে সফলভাবে রায় পাচ্ছি, কিন্তু হাই কোর্টে আটকে যাচ্ছে। আপিল বিভাগে গেলে আটকে যাচ্ছে।
আইনমন্ত্রী আনিসুল হক সম্প্রতি জানান, দেশের নিম্ন আদালত থেকে সর্বোচ্চ আদালতে গত ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। এর মধ্যে হাই কোর্টে বিচারাধীন মামলা ৫ লাখ ৬ হাজার ৬৬৪টি। আপিল বিভাগে বিচারাধীন রয়েছে ২১ হাজার ৮১৩টি মামলা।
স্থগিতাদেশের কারণে দীর্ঘদিন ধরে আটকে থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ সম্প্রতি এসেছে হাই কোর্টের একটি বেঞ্চ থেকে। ২০১০ সাল পর্যন্ত যেসব ফৌজদারি মামলার ওপর হাই কোর্টের স্থগিতাদেশ রয়েছে, সেগুলোর তালিকা তিন সপ্তাহের মধ্যে প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করতে হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রারকে নির্দেশ দেওয়া হয়েছে।
কামরুল বলেন, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী বিচারের কথা বলছেন। বিচার করছিও। আমি যখন আইন প্রতিমন্ত্রী ছিলাম, নারায়ণগঞ্জের সাত খুন, সিলেটে পায়ুপথে বাতাস দিতে হত্যা ঘটনার মামলার বিচার করেছি। বিশ্বজিৎ হত্যা মামলার বিচার করেছি। নুসরাত হত্যার বিচার চলছে, সাক্ষী চলছে। আশা করি, দুই মাস তিন মাসে বিচার হবে, সর্বোচ্চ শাস্তি পাব। কিন্তু এসব মামলার চূড়ান্ত নিষ্পত্তির উপর জোর দিয়ে তিনি বলেন, নিম্ন আদালতে বিচার পেয়েই বলতে পারব না বিচার করেছি।
আইনমন্ত্রীর উদ্দেশে সাবেক প্রতিমন্ত্রী কামরুল বলেন, দ্রুত বিচার করার জন্য আইন সংশোধনের দরকার নেই। মামলা হাই কোর্টে গেলে অ্যাটর্নি জেনারেল পেপার বুক দ্রæত করে নিষ্পত্তির ব্যবস্থা করলে কাজে গতি আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ