Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্প-জিনপিং শুল্কযুদ্ধ বিরতি

বরফ গলল বৈঠকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

বরফ গলল ডোনাল্ড ট্রাম্প এবং শি জিনপিং-এর কথায়। আপাতত সংঘর্ষবিরতির ঘোষণা হল আমেরিকা ও চিনের শুল্ক-যুদ্ধে। জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনের পার্শ্ববৈঠকে গতকাল শনিবার কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। আলোচনার মূল বিষয়বস্তুই ছিল বাণিজ্য। বৈঠকের পর জানানো হয়, আপাতত এই যুদ্ধে ইতি টানতে রাজি হয়েছেন ট্রাম্প এবং জিনপিং দু’জনেই। এই শুল্কের লড়াইয়ের জেরে শুধু আমেরিকা এবং চীন নয়, গোটা বিশ্বের বাণিজ্যের উপরই নেতিবাচক প্রভাব পড়ছিল। মন্দার পরিস্থিতি তৈরি হয়েছিল পশ্চিমি দুনিয়ায়। ফলে, এই সংঘর্ষবিরতিতে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন অনেকেই।
চীনা প্রেসিডেন্টের সঙ্গে কথার পর ট্রাম্প জানান, চীনা ‘টেক জায়ান্ট’ হুয়াইয়ের ওপর চাপানো বিধিনিষেধও আপাতত স্থগিত রাখা হচ্ছে। শুল্ক-যুদ্ধের পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছিল হুয়াই-কে কেন্দ্র করেই। মার্কিন প্রশাসন এই সংস্থাকে তাদের জাতীয় নিরাপত্তার পক্ষে বিপজ্জনক আখ্যা দিয়েছিল। যার জেরে আমেরিকায় এই সংস্থার বাণিজ্যের উপর বিধিনিষেধ জারি করা হয়েছিল। এই চীনা সংস্থাকে প্রযুক্তিগত সাহায্য করা কিংবা কোনও পণ্য বিক্রি করতে নিষেধ করা হয়েছিল মার্কিন সংস্থাগুলিকে। এর জেরে একদিকে যেমন ক্ষতির মুখে পড়তে হচ্ছিল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে, তেমনই বিপুল আর্থিক বোঝা চড়ছিল চীনা সংস্থার ঘাড়েও। বেজিংয়ের উপর চাপ বাড়াতে ওসাকায় আসার আগে চীনা পণ্যের উপর আরও কয়েকশ’ কোটি ডলারের শুল্ক চাপানোর হুঁশিয়ারি দিয়েছিলেন ট্রাম্প। বৈঠকের পর শিল্পমহলকে স্বস্তি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জানালেন, এই শুল্ক আপাতত চাপানো হচ্ছে না। মার্কিন সংস্থাগুলিও চাইলে হুয়াইকে প্রযুক্তিগত সাহায্য করতে পারবে।
কিন্তু, সাময়িক এই স্বস্তি স্থায়ী সমাধানের দরজা খুলবে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে বিভিন্ন মহলে। কারণ, হুয়াই-এর ওপর নিষেধাজ্ঞা শিথিল করলেও তাদের বিরুদ্ধে আনা অভিযোগ এখনও প্রত্যাহার করেনি ট্রাম্প প্রশাসন। এমন অবস্থায় গোটাটাই নির্ভর করছে আগামী দিনে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা কোন পথে এগোয়, তার উপর। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • ash ৩০ জুন, ২০১৯, ৮:৩১ এএম says : 0
    TRUMP AKTA AD-PAGOL, OR KOTHAR WPORE KONO VOROSHA NAI ! AJ MIND CHANGE KORECHE KAL ABAR FIRE ASHBE ! JMON AMADER ESRSHAD
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ