Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

রাশিয়ার অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক : শ্রীলংকার প্রতিরক্ষা বাহিনী প্রধান এডমিরাল আর সি বিজেগুনারত্মে সম্প্রতি রাশিয়ার সেনাবাহিনী প্রধান ভেলেরি জেরাসিমভের সঙ্গে সাক্ষাত করেছেন। এসময় আলোচনাকালে জেনারেল জেরাসিমভ বলেন, এই অঞ্চলে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ এবং অন্যান্য নিরাপত্তাগত চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়াইয়ে আমরা সামরিক সহযোগিতা ও ইন্টারএ্যাকশন জোরদার করতে আগ্রহী। আমাদের দুই দেশের মধ্যে অনেক ভালো সম্পর্ক রয়েছে এবং বিগত ৬০ বছরে এই সম্পর্ক তৈরি হয়েছে। শ্রীলংকাকে দক্ষিণ এশিয়ায় রাশিয়ার বিশ্বস্ত অংশীদার হিসেবে উল্লেখ করেন তিনি। এসএএম।

 


ব্যক্তিগত ব্যবহার
ইনকিলাব ডেস্ক : অল্প পরিমাণ মাদক কাছে রাখা এবং ব্যবহারের জন্য অপরাধের দন্ড তুলে নেওয়ার প্রস্তাব করেছে মালয়েশিয়া। মাদক ব্যবহার বৈধ করা প্রসঙ্গে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুলকেফলি আহমেদ বলেছেন, সরকার এক্ষেত্রে ‘গেম চেঞ্জার নীতি’ নিয়ে আসছে। মেডিক্যাল গ্রুপ বলছে, এই উদ্যোগ মাদকসেবীদের কারাভোগ ও দরিদ্রতার চক্র থেকে মুক্তি দিতে সাহায্য করবে। স্টার অন লাইন।

 


সেনা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : ইয়েমেন থেকে বহু সেনা প্রত্যাহার করেছে সউদী নেতৃত্বাধীন জোটের অন্যতম সঙ্গী সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার পর এক রকম ভয় থেকে আমিরাত সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা শুক্রবার এমন খবর প্রকাশ করেছে। ওই কূটনীতিক জানিয়েছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলে সাম্প্রতিক উত্তেজনার কারণে আবুধাবি চাইছে সেনা ও অস্ত্র দেশের ভেতরে থাকুক। এজন্য ইয়েমেনে থেকে সেনা প্রত্যাহার করেছে দেশটি। রয়টার্স।

 

ফিলিপিন্সে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ক্যাম্পে দুজন সন্দেহভাজন ‘আত্মঘাতী বোমা হামলাকারীর’ হামলায় আটজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ২২ জন। ফিলিপিন্সের আর্মড ফোর্সেসের পশ্চিমাঞ্চলীয় মিন্দানাও কমান্ডের মুখপাত্র মেজর আরভিন এনকিনাস বলেছেন, সুলুর ইন্দানানের তানজুংয়ে আর্মি ফার্স্ট ব্রিগেডের কমব্যাট টিমের সদরদপ্তরে শুক্রবার দুপুর ১২টার দিকে এই হামলা ঘটে। নিহত আটজনের মধ্যে তিনজন সেনাসদস্য, তিনজন বেসামরিক ব্যক্তি এবং দুজন বোমা হামলাকারী রয়েছে। আর আহতদের মধ্যে ১০ জন বেসামরিক নাগরিক ও ১২ জন সেনাসদস্য রয়েছে। আরব নিউজ।

 

গাজায় আহত ২১
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের গাজায় অবৈধ বসতির বিরুদ্ধে বিক্ষোভ মিছিল চলাকালে দখলদার ইসরাইলের নিরাপত্তা বাহিনীর সদস্যদের হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ২১ জন আহত হয়েছেন। গাজার স্বাস্থ্যমন্ত্রী জানান, আহতদের মধ্যে একজন সাংবাদিক এবং ছয়জন স্বাস্থ্যকর্মী রয়েছেন। ২০১৮ সালের মার্চ থেকে প্রতি শুক্রবার জুমার নামাজ শেষে জবর-দখল করা ভূমি ফিরিয়ে দিতে ইসরাইলি সীমান্তের কাছে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা বিক্ষোভ করে আসছে। নিরস্ত্র ও নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিদের উপর বিক্ষোভের প্রথম দিন থেকেই নির্বিচারে গুলি চালিয়ে আসছে ইসরাইলি বাহিনী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ