Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘স্বাভাবিক’ বর্ষণ শুরু

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে লঘুচাপ সিলেটে সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে যাচ্ছে একটি লঘুচাপ। আজকালের মধ্যে লঘুচাপটি সৃষ্টি হতে পারে। এরফলে বাংলাদেশের বর্ষাকালীন আবহাওয়ার ওপর সক্রিয় প্রভাব পড়বে। এদিকে গতকাল (শুক্রবার) থেকে দেশে বিলম্বে বর্ষাকালীন ‘স্বাভাবিক’ বর্ষণ শুরু হয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় রয়েছে। গত ১৫ জুন বাংলাদেশে মৌসুমী বায়ুমালা প্রবেশ এবং ইতোমধ্যে তা সারাদেশে ছড়িয়ে পড়লেও সক্রিয় ছিলনা। চলতি সপ্তাহে দেশে বর্ষার বৃষ্টিপাত ক্রমেই বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। যদিও পঞ্জিকার হিসাবে বর্ষাঋতুর প্রথম মাস ভরা বাদলের আষাঢ় দুই সপ্তাহ অতিক্রম করলেও এখন পর্যন্ত ‘স্বাভাবিক’ পরিমানে বৃষ্টিপাত হয়নি।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ১৩৮ মিলিমিটার। এ সময় প্রত্যেক বিভাগের প্রায় অর্ধেক জেলায় কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে ঢাকায় ৭, নিকলি ও ময়মনসিংহে ৪৭, সীতাকুন্ডে ২২, কুমিল্লায় ৭, নোয়াখালীতে ৬১, কক্সবাজারে ১, শ্রীমঙ্গলে ৬৯, বগুড়ায় ১৫, রংপুরে ৬৮, দিনাজপুরে ৭১, তেঁতুলিয়ায় ১৬, খুলনায় ১, মংলায় ৪, বরিশালে ৩১ মি.মি.সহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি ঝরেছে।

বর্ষণের ফলে অসহনীয় তাপদাহ কিছুটা কমেছে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬.৬ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৩ এবং সর্বনি¤œ ২৬.৮ ডিগ্রি সে.। তবে বাতাসে জলীয়বাষ্পের পরিমান বেশি থাকায় ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। গরমের সাথে অতিরিক্ত ঘামে মানুষ কাহিল ও অসুস্থ হয়ে পড়ছে। গতকাল সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতার হার ৯২ শতাংশ।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ুর একটি বর্ধিতাংশ ভারতের পূর্ব উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত আছে।

আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ