Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘অভিযুক্ত চিকিৎকদের পক্ষ নিয়েছে বিএমডিসি’

ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যুর এক বছর আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

 শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক গঠিত তদন্ত কমিটি অভিযুক্ত চিকিৎসকের পক্ষ নিয়েছে বলে অভিযোগ করেছেন রাইফার বাবা সাংবাদিক রুবেল খান। গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবে রাইফার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

গত বছরের ২৯ জুন রাতে নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আড়াই বছরের শিশু রাইফা। তার পরিবারের অভিযোগ, ম্যাক্স হাসপাতালের অব্যবস্থাপনা, দায়িত্বরত চিকিৎসকের অবহেলা এবং ভুল চিকিৎসার কারণেই রাইফা মারা গেছে। এক বছরেও অভিযুক্ত চিকিৎকদের কোন বিচার হয়নি।

সংবাদ সম্মেলনে রুবেল খান বলেন, চিকিৎসকের অবহেলা এবং ভুল চিকিৎসায় রাইফার মৃত্যুর পর ঘটনা তদন্তে বিএমডিসি কর্তৃক গঠিত কমিটি আমার কোনো বক্তব্য না নিয়ে কৌশলে ক্রটিপূর্ণ ম্যাক্স হাসপাতাল এবং অভিযুক্ত চিকিৎসকের পক্ষ নিয়ে অসম্পূর্ণ প্রতিবেদন আদালতে জমা দিয়েছে। ভিকটিমের বাবা এবং এ ঘটনায় মামলার বাদী হিসেবে আমার বক্তব্য না নিয়েই প্রতিবেদন জমা দেওয়ায়, প্রতিবেদনটি যাতে নথিভুক্ত করা না হয়, সে জন্য সিএমএম আদালতে আবেদন জানিয়েছি। একই সঙ্গে পূর্ণাঙ্গ এবং নিরপেক্ষ তদন্ত করে পুনরায় প্রতিবেদন দেয়ার জন্য আদালতের নির্দেশনা চেয়েছি। একজন চিকিৎসক অপরাধ করলে তাকেও অপরাধী হিসেবে বিবেচনা করতে হবে। কাউকে আইনের ঊর্ধ্বে ভাবার সুযোগ নেই।

তিনি বলেন, সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত কমিটি অভিযুক্ত চিকিৎসকের অবহেলার প্রমাণ পেয়েছে। স্বাস্থ্য অধিদফতরের কমিটি তাদের প্রতিবেদনে ম্যাক্স হাসপাতালে ১১টি ক্রটি পেয়েছে বলে উল্লেখ করেছে। ওই হাসপাতালের বিভিন্ন অনিয়মের প্রমাণ পেয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসপাতাল কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা জরিমানা করেছে। এর পরেও আমার মেয়ের ‘মেডিকেল মার্ডারের’ বিচারের জন্য আর প্রমাণের প্রয়োজন আছে? সংবাদ সম্মেলেনে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল এবং সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।
আজ সমাবেশ : চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় সাংবাদিক রুবেল খানের কন্যা রাইফা খানের মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চার চিকিৎসকের বিচারের দাবিতে আজ শনিবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সাংবাদিক-জনতা সমাবেশ অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন এ কর্মসূচির ঘোষণা করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৭ মার্চ, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ