Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মেয়াদ বেড়েছে
ইনকিলাব ডেস্ক : ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে ভারত বিমান হামলা চালানোর পর ভারত ও পাকিস্তান তাদের আকাশসীমা প্রতিপক্ষের জন্য বন্ধ করে দেয়। ভারত মে মাসে পাকিস্তানী বিমানের জন্য তার আকাশ সীমা খুলে দিলেও পাকিস্তান তা করেনি। ভারতীয় বাণিজ্যিক বিমানের জন্য পাকিস্তানী আকাশসীমা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা ১২ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। পাকিস্তান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএ) এক নোটিশে বলা হয়, ভারতে আসা-যাওয়ার জন্য পাকিস্তানের উপর দিয়ে ৯টি বিমান রুট আরো পক্ষকাল বন্ধ থাকবে। তবে দক্ষিণ পাকিস্তানের উপর দিয়ে ভারতীয় বিমানগুলোর জন্য খুলে দেয়া দুটি রুটে চলাচল অব্যাহত থাকবে। এসএএম।


ট্রাম্পের নির্দেশ
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে মার্কিনিদের নাগরিকত্ব অবস্থা জানার প্রক্রিয়া আটকে দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বিষয়টি পর্যালোচনার জন্য নিম্ন আদালতে পাঠিয়ে দেয়।২০২০ আদমশুমারির আগে তাই এই বিষয়টি সমাধা হবে কি না তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। সামনের জরিপে স্থানীয় ও কেন্দ্রীয় সরকার এই সংক্রান্ত তথ্য যোগ করতে পারবে। প্রতিনিধি পরিষদের আসন সংখ্যা নির্ধারণে কেন্দ্রীয় সরকার একটি প্রশ্নতালিকাও তৈরি করে। রয়টার্স।


নরবলি
ইনকিলাব ডেস্ক : ১৯ জুন আসামের গুয়াহাটির কামাখ্যা মন্দিরের পাশে এক নারীর মস্তকহীন দেহ পাওয়া গেছে। অনেকে আশঙ্কা করছেন ‘নরবলি’র নৃশংস প্রথার শিকার হয়েছিলেন ওই নারী। ঘটনাটি খতিয়ে দেখছে স্থানীয় পুলিশ। শহরের পুলিশ কমিশনার দীপক কুমার বলেন, হত্যাকান্ডটি দেখে মনে হচ্ছে এর পেছনে কুসংস্কার কাজ করেছে। অন্তত ঘটনাস্থল তেমনটাই ইঙ্গিত দেয়। সবকিছু ঠিকঠাক সাজানো ছিল; মৃত নারীর দেহ একটি চাদরে মোড়ানো ছিল আর তার পাশে ছিল এক বোতল পানি ও পূজার অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র। দ্য স্ক্রল ডট ইন জানিয়েছে, কামাখ্যা মন্দির আগে থেকেই নানাকারণে বিতর্কিত। স্থানীয়দের মুখে শোনা যায়, তান্ত্রিক চর্চার জন্য বেশ পরিচিত মন্দিরটি। এসব চর্চার সঙ্গে প্রায়ই জুড়ে দেয়া হয় নরবলির কথা। তাই নতুন এই ঘটনা স্থানীয়দের মনে নরবলি হিসেবে বেশ মজবুত হয়ে উঠেছে। দ্য স্ক্রল ডট ইন।


বিমানে কোকেন
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলেরও প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোকে বহনকারী বিমান থেকে বিপুল পরিমাণ কোকেন জব্দ করেছে স্পেনের পুলিশ। বোলসোনারোর ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা দেশটির বিমানবাহিনীর এক কর্মকর্তার লাগেজ থেকে এসব কোকেন উদ্ধার করা হয়। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, জি-২০ সম্মেলনে যোগ দিতে ওই বিমানে করে জাপান যাচ্ছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো। তার সফরসঙ্গী ছিলেন কোকেইন বহনকারী বিমানবাহিনীর ওই কর্মকর্তা। গত মঙ্গলবার বিমানে ওই কর্মকর্তার লাগেজ থেকে ৩৯ কেজি কোকেইন জব্দ করে পুলিশ। ব্রাজিলের প্রেসিডেন্ট এই ঘটনার পর এক টুইট বার্তায় বলেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তারা যেন স্প্যানিশ কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে বিষয়টির তদন্ত করে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ