Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৬ এএম

ধর্ষণের অভিযোগ
ইনকিলাব ডেস্ক : কেরালা সিপিআই (এম)-এর সাধারণ সম্পাদক কোদিয়েরি বলকৃষ্ণাণের ছেলে বিনয় কোদিয়েরির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার পর থেকেই তিনি পলাতক। এ জন্য মুম্বই পুলিশ তার বিরুদ্ধে ‘লুকআউট’ নোটিশ দিয়েছে। এতে বলা হয়েছে, বিয়ে করার প্রতিশ্রুতিতে বিনয় ৩৩ বছর বয়সী মুম্বইয়ের এক যুবতীকে কয়েক বছর ধরে ধর্ষণ করেছে। ওই যুবতী বলেছেন, তাদের এমন মেলামেশার ফলে একটি পুত্র সন্তান জন্ম নিয়েছে। সেই সন্তানের বয়স এখন আট বছর। জি নিউজ।

 

বামপন্থী সরকার
ইনকিলাব ডেস্ক : অবশেষে ডেনমার্কে বামপন্থী জোট সরকার গঠনের ঘোষণা দিয়েছেন সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির নেতা মেট্টে ফ্রেডেরিকসেন। মঙ্গলবার ফ্রেডেরিকসেন বামপন্থী সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত করেন। তিনিই এর নেতৃত্ব দেবেন। এর মধ্য দিয়ে ডেনমার্কের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসেবে নাম লেখালেন ফ্রেডেরিকসেন। গত ৫ জুন ডেনমার্কে অনুষ্ঠিত নির্বাচনে ফ্রেডেরিকসেনের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্বাধীন পাঁচটি বামপন্থী দল জয়লাভ করে। এর পরপরই প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন মধ্য-ডানপন্থী নেতা লার্স লোক্কে রাসমুসেন। দ্য গার্ডিয়ান।


ঘুষের টাকা
ইনকিলাব ডেস্ক : সরকারি প্রকল্পের সুবিধা দিতে সাধারণ মানুষের কাছ থেকে নেওয়া ঘুষের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস নেত্রীর এই ঘোষণার পর রাজ্যের বিভিন্ন স্থানে ঘেরাওয়ের শিকার হচ্ছে দলীয় নেতাদের বাড়ি। তাদের কাছে ঘুষের টাকা ফেরত চাইছেন বিক্ষুব্ধরা। প্রায় প্রতিদিনই ঘুষের টাকা ফেরতের দাবিতে বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে। গত ১৮ জুন কলকাতার নাগরিক সমাজের উদ্দেশে এক বক্তব্যে মমতা বলেন, যারা সাধারণ মানুষের কাছ থেকে কমিশন নিয়েছে তাদের অবশ্যই তা ফেরত দিতে হবে। বিবিসি।


যুক্তরাষ্ট্রে অস্বস্তি
ইনকিলাব ডেস্ক : মার্কিন পণ্যে পাল্টা শুল্ক বাড়ালে ওয়াশিংটনের কৃষিখাত ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আভাস মিলেছে। কিছুদিন আগেই ২৮টি মার্কিন পণ্যে শুল্ক বাড়িয়েছে ভারত। এসব পণ্যের মধ্যে রয়েছে আপেল, আলমন্ড, ডাল ও বাদাম। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের আশায় গত বছর আটবার এই পরিকল্পনা স্থগিত করেছিল দিল্লি। এত অস্বস্তি দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রে। তবে শেষ পর্যন্ত ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক বিবাদ শুরু হয়ে গেল। এনডিটিভি।


আগুনে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে একটি বাড়িতে আগুনে তিন শিশুর মৃত্যু হয়েছে। বিবিসি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় ভোররাত প্রায় সাড়ে ৩টার সময় সিডনির ২০০ কিলোমিটার উত্তরপশ্চিমের সিঙ্গেলটনের ওই বাড়িতে দমকল কর্মীদের ডাক পড়ে। দমকল কর্মীরা এসে বাড়ির ভিতর থেকে ১১ বছর বয়সী এক বালকের লাশ উদ্ধার করে। তারা বাড়িটি থেকে পাঁচ বছর বয়সী দুই যমজ বোনকে বের করে হাসপাতালে পাঠায়, কিন্তু সেখানে তাদের মৃত্যু হয়। রয়টার্স।


আইএসের নেতা
ইনকিলাব ডেস্ক : মৃত্যু ইসলামিক স্টেট (আইএস)র ইয়েমেন শাখার নেতাকে আটক করা হয়েছে বলে দাবি সউদী আরবের স্পেশাল ফোর্সেস। মঙ্গলবার ইয়েমেনে যুদ্ধরত সউদী নেতৃত্বাধীন জোট বাহিনীর বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা। এসপিএ-র মাধ্যমে দেওয়া জোটের এক বিবৃতিতে জানানো হয়েছে, সউদী ও ইয়েমেনি বাহিনীগুলো ৩ জুন একটি বাড়িতে অভিযান চালিয়ে ইয়েমেন আইএসের নেতা আবু ওসামা আলমুহাজের এবং গোষ্ঠীটির প্রধান অর্থ কর্মকর্তাসহ অন্যান্য কয়েকজন সদস্যকে আটক করেছে। রয়টার্স।


২ মার্কিন সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে দুই মার্কিন সেনা নিহত হয়েছে বলে দেশটিতে মোতায়েন ন্যাটো মিশন জানিয়েছে। ন্যাটো মিশনের বিবৃতিতে বুধবার তাদের নিহত হওয়ার কথা জানানো হলেও তারা কোথায়, কীভাবে নিহত হয়েছেন তা বিস্তারিত জানানো হয়নি। এদের নিয়ে চলতি বছর আফগানিস্তানে নিহত মার্কিন সেনার সংখ্যা অন্তত ছয়ে দাঁড়ালো আর ২০১৫-র জানুয়ারি থেকে এ পর্যন্ত নিহত মার্কিন সেনার সংখ্যা দাড়ালো অন্তত ৬৫ জনে। রয়টার্স।

 

পৃথিবীর বাইরে
ইনকিলাব ডেস্ক : ছয় মাসেরও বেশি সময় পৃথিবী ছেড়ে থাকার পর অবশেষে ফিরেছেন তিন নভোচারী। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এ দীর্ঘ সময় থাকার পর মঙ্গলবার কাজাখস্থানে সফল অবতরণ করেন কানাডা, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নভোচারীরা। তিন নভোচারী হলেন, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার অ্যান ম্যাকক্লেইন, কানাডিয়ান স্পেস এজেন্সি নভোচারী ডেভিড সেইন্ট জ্যাকস এবং রাশিয়ার ওলেগ কনোনেনকো। ইন্টারনেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ