Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামকে পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয়

মেয়রের সাথে জাইকা বিশেষজ্ঞ দলের সাক্ষাৎ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে গতকাল সোমবার নগরীর টাইগারপাস চসিক অস্থায়ী কার্যালয়ে জাপান ইন্টারন্যাশনাল অপারেশন এজেন্সির (জাইকা) বিশেষজ্ঞ দল সাক্ষাত করেন। এ সময় মেয়র চট্টগ্রামকে বিশ্বমানের পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগরী গড়ার প্রত্যয় ব্যক্ত করে বলেন, সিটি কর্পোরেশনের বর্র্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে জাইকার একটি বিশেষজ্ঞ দলকে অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।

মেয়র নাছির বলেন, পরিচ্ছন্ন বিভাগকে বর্জ্য ব্যবস্থাপনা আওতাধীন করে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ অনুমোদনের জন্য স্থানীয় সরকার বিভাগে দাখিল করা হয়েছে বলে জাইকার বিশেষজ্ঞ দলকে অবহিত করেন। মেয়র বলেন, নগরবাসিকে দুর্গন্ধমুক্ত সুন্দর নির্মল ও শুভ সকাল উপহার দেয়ার জন্য রাতে ময়লা অপসারণসহ আবর্জনা পরিষ্কারে আউটসোর্সিংয়ের ভিত্তিতে অতিরিক্ত ২ হাজার পরিচ্ছন্ন সেবক নিয়োগ দেয়া হয়েছে। সাক্ষাতকালে জাইকা বিশেষজ্ঞ দল আধুনিক পদ্ধতিতে কিভাবে কঠিন এবং তরল বর্জ্য দুর্গন্ধমুক্ত পরিবেশে অপসারণ করা যায় সে বিষয়ে মেয়রকে অবহিত করেন। ইতোমধ্যে জাইকা নগরীর বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে বেশকিছু যানবাহন, যন্ত্রাংশ ও ভ্যানগাড়ি দিয়েছে। ময়লা অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে।
বৈঠকে বিশেষজ্ঞ দল বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি কাঠামো চসিক প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহাসহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামকে পরিচ্ছন্ন নগরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ