Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৬ এএম

তিবিলিশে বিক্ষোভ 

ইনকিলাব ডেস্ক : জর্জিয়ার পার্লামেন্টে রুশ আইনপ্রণেতা বক্তব্য দেয়ার জেরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশের স্পিকারের পর এবার বিক্ষোভে পুলিশি সহিংতার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি তুলেছেন তারা। এদিকে রাশিয়া তিবিলিশি আর মস্কোর মধ্যে বিমান চলাচল বন্ধ করে দেয়ার সিদ্ধান্তে উদ্বিগ্ন পর্যটকরা। টানা তৃতীয় দিনের মতো তিবিলিশির রাজপথে অব্যাহত রয়েছে রুশ বিরোধী বিক্ষোভ। শনিবারও দেশটির পার্লামেন্ট ভবনের সামনে অবস্থান করে ১০ হাজারের বেশি আন্দোলনকারী। রাশিয়াকে সম্পূর্ণ নিষিদ্ধ করা ছাড়াও জর্জিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি তোলেন তারা। রয়টার্স।

 

যোগসাজশ ফাঁস
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী স্টিভ ব্যানন-এর সঙ্গে যুক্তরাজ্যের সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী বরিস জনসনের যোগসাজশের প্রমাণ ফাঁস হয়ে পড়েছে। যদিও ইতোপূর্বে উগ্র ডানপন্থী কোনও দলের সঙ্গে যোগসাজশের অভিযোগ অস্বীকার করেছিলেন জনসন। যুক্তরাষ্ট্রে উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী হিসেবে পরিচিত ব্যাননকে ২০১৭ সালের আগস্টে হোয়াইট হাউসের প্রধান কৌশল প্রণেতার পদ থেকে সরিয়ে দিয়েছিলেন ট্রাম্প। স্টিভ ব্যানন-এর সঙ্গে বরিস জনসনের যোগসাজশ সংক্রান্ত একটি ফুটেজ হাতে পেয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য অবজারভার। এতে স্টিভ ব্যাননকে জনসনের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি নিয়ে আলোচনা করতে দেখা যায়। দ্য অবজারভার।

 

ফের আলোচনা
ইনকিলাব ডেস্ক : আফগান তালেবানের সঙ্গে ফের আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র। আগামী ২৯ জুন কাতারের রাজধানী দোহায় দুই পক্ষের মধ্যকার এ আলোচনা অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমাই খলিলজাদ এবং তালেবানের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দোহায় অনুষ্ঠিতব্য বৈঠকে ১৮ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর উপায় নিয়ে কথা বলবেন উভয় পক্ষের প্রতিনিধিরা। এটি হবে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সপ্তম দফা বৈঠক। এর আগে গত মে মাসে ষষ্ঠ দফায় বৈঠক অনুষ্ঠিত হয়। আল-জাজিরা।

 

ড্রোন হামলা
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের আভা বেসামরিক বিমানবন্দরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ড্রোন হামলায় একজন নিহত ও ২১ জন আহত হয়েছেন। রোববার হামলাটি চালানো হয় বলে ইয়েমেনে যুদ্ধরত সউদী নেতৃত্বাধীন জোট বাহিনীর বরাতে জানিয়েছে বার্তা সংস্থা । এর আগে হুতিদের পরিচালিত আল মাসিরাহ টেলিভিশন জানায়, হুতিরা সউদী আরবের দক্ষিণাঞ্চলীয় আভা ও জিযান বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়েছে। “ইরান-সমর্থিত হুতি মিলিশিয়ারা আভা বিমানবন্দরে সন্ত্রাসী হামলা চালিয়ে এক সিরীয় নাগরিককে হত্যা ও ২১ বেসামরিককে জখম করেছে।” রয়টার্স।


পাইলট বরখাস্ত
ইনকিলাব ডেস্ক : বিমানবন্দরের করমুক্ত দোকান থেকে ম্যানিব্যাগ চুরির অভিযোগে ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার একজন পাইলটকে বরখাস্ত করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক পরিচালক (পূর্ব) হিসেবে কর্মরত ছিলেন রোহিত ভাসিন নামের ওই পাইলট। শনিবার সিডনি বিমানবন্দরের একটি করমুক্ত দোকান থেকে রোহিত মানিব্যাগ চুরি করেছেন বলে অভিযোগ দায়ের হয়েছিল। অস্ট্রেলিয়ার আঞ্চলিক ম্যানেজার এই অভিযোগ জানিয়েছিলেন। এরপরই রোববার রোহিতকে বরখাস্ত করে তদন্ত শুরু করে এয়ার ইন্ডিয়া। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ