Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জবাব দেয়ার প্রত্যয় ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

যুক্তরাষ্ট্রের যে কোনো হুমকি দৃঢ়ভাবে মোকাবিলা করা হবে বলে জানিয়েছে ইরান। শনিবার এক প্রতিবেদনে দেশটির আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম একথা জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। যুক্তরাষ্ট্রের একটি মানুষবিহীন ড্রোন বিমান গুলি করে ভূপাতিত করার পর তেহরান ও ওয়াশিংটনের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই একথা বলেছে ইরান। “তারা (যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা) যে সিদ্ধান্তই করুক না কেন, তাতে ভ্রুক্ষেপ না করে ইরানের সীমান্ত লঙ্ঘন করতে কাউকে কোনো সুযোগ দিবো না আমরা।

আমেরিকার যে কোনো আগ্রাসন বা হুমকি ইরান দৃঢ়ভাবে মোকাবিলা করবে,” তাসনিমকে বলেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি। “ইরানের শত্রুদের যে কোনো ভুল, বিশেষ করে আমেরিকা ও তার আঞ্চলিক মিত্রদের, পাউডারের পিপায় গুলিবর্ষণের মতো হবে এবং তা আমেরিকা, তাদের স্বার্থ ও তাদের মিত্রদের ভূমিতেই ভস্ম করে দিবে,” শনিবার তাসনিমকে বলেছেন ইরানের সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ মুখপাত্র আবুল ফজল শেকারচি। দেশটির ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) দেওয়া উদ্ধৃতিতে রেভোলুশনারি গার্ডের এয়ারোস্পেস ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেছেন, “এটি ইরানি সীমায় অনুপ্রবেশের জবাব। অনুপ্রবেশের ঘটনা বারবার ঘটলে আমরাও বারবার জবাব দিবো।” বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি গ্লোবাল হক গোয়েন্দা ড্রোন ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়। ওই ড্রোনটিকে তাদের আঞ্চলিক সীমার মধ্যে গুলি করা হয়েছে বলে শনিবারও দাবি করেছে ইরান। অপরদিকে যুক্তরাষ্ট্রের অভিযোগ, আন্তর্জাতিক আকাশসীমায় থাকা অবস্থায় ড্রোনটিকে গুলি করা হয়েছে। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরানে প্রতিশোধমূলক আক্রমণের প্রস্তুতি নিলেও তাতে দেড়শ মানুষের মৃত্যু হতে পারে শুনে শেষ মুহূর্তে তিনি হামলার সিদ্ধান্ত বদলান। ইরানের সঙ্গে যুদ্ধ চান না, ট্রাম্পের এমন কথার পরও ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ বেধে যেতে পারে এমন সম্ভাবনায় উদ্বেগ ক্রমেই বাড়ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ