Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূপাতিত ড্রোনটির মূল্য কত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৬:৫৭ এএম

স¤প্রতি ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত হয় আরকিউ-৪ গেøাবাল হক নামে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন বিমান। ইরানের অ্যারোস্পেস বাহিনীর কমান্ডার জেনারেল আমির আলি হাজিজাদেহ বলেছেন, ওই হামলায় যুক্তরাষ্ট্র তাদের অত্যাধুনিক ও ব্যয়বহুল একটি গুপ্তচর বিমান হারিয়েছে। ভূপাতিত ড্রোনটির মূল্য কত হতে পারে সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন বিশেষজ্ঞরা। শুক্রবার ইরানভিত্তিক ইংরেজি সংবাদ মাধ্যম তেহরান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, গেøাবাল হক নামের ওই ড্রোনের নির্মাতা হলো মহাকাশ ও প্রতিরক্ষা প্রযুক্তি বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান নরথ্রপ গ্রুম্যান করপোরেশন। এ ড্রোনগুলো মূলত পানিপথ ও উপকূলীয় অঞ্চলের তথ্য সংগ্রহের কাজে ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে একেকটি গেøাবাল হকের মূল্য বাংলাদেশি টাকায় প্রায় এক হাজার ১০০ কোটি। আকাশের অনেক উঁচু সীমায় ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে উড্ডয়নে সক্ষম গেøাবাল হক। যেকোনো আবহাওয়ায় বিশাল এলাকার নিখুঁত ছবি তুলতে পারে এই ড্রোন। ইরানের আকাশসীমায় ঢুকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃহস্পতিবার ভোররাতের দিকে জাস্ক জেলার কৌ-ই মোবারক নামক এলাকায় এ রকমই একটি গেøাবাল হক ড্রোন ভূপাতিত করে ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ডসের মহাকাশ বিষয়ক শাখা। ড্রোনটি আকাশের অনেক ওপর থেকে ইরানের সীমানার ভেতর গোয়েন্দা নজরদারির কাজে ব্যবহার করা হচ্ছিল বলে অভিযোগ ইরানের। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, ভূমি থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র দিয়ে ড্রোনটিকে আঘাত করার সময় সেটি আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। ইরনা।



 

Show all comments
  • Jaanbaaz Ershad ২৩ জুন, ২০১৯, ১১:২৩ এএম says : 0
    মূল্য যতই হোক ধংস করাই একান্ত জরুরী ছিল!!!
    Total Reply(0) Reply
  • Laboni Moni ২৩ জুন, ২০১৯, ১১:২৩ এএম says : 0
    মুল্য দিয়ে কি হবে ভুপাতিত হয়েছে এটাই যথেস্ট
    Total Reply(0) Reply
  • Jamal Uddin ২৩ জুন, ২০১৯, ১১:২৭ এএম says : 0
    এক হাজার একশো কোটি টাকা, এই সামান্য টাকা নিয়ে বিশ্বে হৈ চৈ শুরু হয়ে গেল । আর আমাদের ........... নিকট সাড়ে চার হাজার কোটি টাকা সামান্য কিছু টাকা মাত্র । সেই তুলনায় এই টাকা ভিক্ষা দেওয়ার সমতুল্য ।
    Total Reply(0) Reply
  • Ahmed Taher ২৩ জুন, ২০১৯, ১১:২৯ এএম says : 0
    খুব সাহসি বীরোচিত কাজ।
    Total Reply(0) Reply
  • Mohammad Helal ২৩ জুন, ২০১৯, ১১:৩০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Adv Arafat Zobayed ২৩ জুন, ২০১৯, ১১:৩০ এএম says : 0
    মূল্য যাই হোক, অন্যায় ভাবে অন্য দেশে ঢুকে তথ্য নেওয়া এটার মূল্য আরও অনেক বেশি
    Total Reply(0) Reply
  • md shajahan ২৩ জুন, ২০১৯, ২:১৫ পিএম says : 0
    MasaAllah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ