Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ বছরে ১২ সহস্রাধিক কৃষকের আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৬:৫৭ এএম

২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে মহারাষ্ট্রের ১২ হাজার ২১ জন কৃষক আত্মহত্যা করেছেন বলে রাজ্যের বিধানসভাকে জানানো হয়েছে। শুক্রবার এক লিখিত প্রশ্নের জবাবে রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুবাস দেশমুখ জানিয়েছেন, জেলা পর্যায়ের বাছাই কমিটির অনুসন্ধানে দেখা গেছে আত্মহত্যাকারী এসব কৃষকদের ৬ হাজার ৮৮৮ জন কৃষক সরকারি সহায়তা পাওয়ার যোগ্য ছিলেন। সারা বিশ্বেই কৃষকরা বিপন্ন। তবে ভারতীয় কৃষকদের বিপন্নতা বর্ণনাতীত। ক্ষুদ্র কৃষকেরা সেখানে বাস করছেন দুর্যোগের কিনারায়। আবহাওয়া পরিবর্তনের কারণে তীব্র খরা, বিপুল পরিমাণ ঋণের বোঝা, করপোরেট বাজার ব্যবস্থার উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে টিকতে না পারায় আত্মহত্যাই সেখানকার কৃষকদের নিয়তি হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার মহারাষ্ট্রে বিধানসভায় এক লিখিত প্রশ্নের জবাবে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুবাস দেশমুখ জানান, এ পর্যন্ত ৬ হাজার ৮৪৫ জন কৃষকের প্রত্যেক পরিবারকে এক লাখ টাকা করে সহায়তা দিয়েছে সরকার। মন্ত্রী জানান, ২০১৯ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে মোট ৬১০ জন কৃষক আত্মহত্যা করেছে। তাদের মধ্যে ১৯২ জন আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য বলেও জানান তিনি। তাদের মধ্যে আগ্রহী ১৮২ জন কৃষকের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হয়েছে বলে জানান দেশমুখ। প্রসঙ্গত, বিভিন্ন পরিসংখ্যান ও সংবাদমাধ্যমের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, বেশিরভাগ ক্ষেত্রেই কৃষকদের আত্মহত্যার নেপথ্যে প্রধান কারণ ঋণের বোঝা। টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • ash ২৩ জুন, ২০১৯, ৮:০০ এএম says : 0
    HAHAHAHAHHAHA MOHAVAROT !!! MODI KE BOLO ARO ARMS KINTE, OTHADUNIK RAFAEL KINTE, PROTIBESHI DER SHATHE BULLING KORTE ! TAHOLE R VAROTER KRISHOK RA GOLAY DORI DIBE NA !! HAHAHHAHAHAHAH MOHAVAROTTTTTTTTTTTTTTTTTTTTTTTO
    Total Reply(0) Reply
  • Miah Muhammad Adel ২৩ জুন, ২০১৯, ১১:১২ এএম says : 0
    .......................... state.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ