Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৬:৪৮ এএম

ওকে ইমোজি দেয়ায়
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমে বসকে ‘ওকে’ ইমোজি পাঠানোয় চাকরি হারাতে হয়েছে এক নারী কর্মচারীকে। এই ঘটনা ঘটেছে চীনে। কেন্দ্রীয় চীনের হুনান প্রদেশের চাংশা শহরের একটি পানশালায় এ ঘটনা ঘটেছে। ভুক্তভুগী ওই কর্মচারী সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটে তার বসের বার্তার জবাবে তৎক্ষণাৎ ওকে ইমোজি পাঠান। এতেই রেগে যান পানশালার ম্যানেজার। ফলে ঘটে বিপত্তি। সাউথ চায়না মর্নিং পোস্ট।

হাতির ট্রেন ভ্রমণ
ইনকিলাব ডেস্ক : ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে ভারতের চারটি হাতিকে ১৯২৬ মাইল ট্রেন ভ্রমণ করতে হচ্ছে। ইতোমধ্যে এই নিয়ে শুরু হয়েছে সমালোচনা। এমন সিদ্ধান্ত নিয়েছে আসামের রাজ্য সরকার। তাদের এই সিদ্ধান্তের ফলে ওই হাতিগুলো মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে। এ ছাড়া তাদের প্রাণহানিরও আশঙ্কা করা হচ্ছে। ওই হাতিগুলোকে আসামের তিনসুকিয়া শহর থেকে ট্রেনে করে গুজরাটের আহমেদাবাদে নেয়া হবে। হাতিগুলো সেখানে একটি মন্দিরে পদযাত্রায় অংশ নেয়ার জন্যই তাদেরকে দীর্ঘ এত মাইল পথ পাড়ি দিতে হচ্ছে। বিবিসি।

সিবিআইর মামলা
ইনকিলাব ডেস্ক : ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) দেশটির বিমান বাহিনীর কর্মকর্তা, প্রতিরক্ষা মন্ত্রণালয়, অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারি এবং সুইজারল্যান্ডভিত্তিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান পাইলেটাস এয়ারক্রাফট লিমিটেডের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। সিবিআইয়ের অভিযোগ, ২০০৯ সালে বিমান বাহিনীর জন্য ৭৫টি বেসিক প্রশিক্ষণ বিমান কেনার সময় তারা অনিময় করেছে। অনিয়ম হওয়া ওই বিমান ক্রয়ে ৩৩৯ কোটি রুপি তছরুপ হয়েছে। এনডিটিভি।

আল্টিমেটাম
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসবাদ দমনে যথাযথ ব্যবস্থা নিতে পাকিস্তানকে আল্টিমেটাম দিল দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স বা এফএটিএফ। আগামী অক্টোবরের মধ্যে জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে কর্মপরিকল্পনা তৈরি করতে বলেছে সংস্থাটি। অন্যথায় দেশটিকে ‘কালো তালিকায়’ অন্তর্ভুক্ত করা হবে। সন্ত্রাসী গোষ্ঠীগুলির অর্থের জোগানসহ আর্থিক জালিয়াতি কিংবা দুর্নীতির মতো বিষয়ে নজরদারি ও তদারকি করে এফএটিএফ। ওয়েবসাইট।

বৈঠকের পরামর্শ
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া সফরে দেশটির নেতা কিম জং উনকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফের বৈঠকে বসার পরামর্শ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় অগ্রগতি দেখতে চায় বিশ্ব। এ ক্ষেত্রে বেইজিং সার্বিক সহযোগিতা অব্যাহত রাখবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। দায়িত্ব নেয়ার পর উত্তর কোরিয়ায় শি’র এটাই প্রথম রাষ্ট্রীয় সফর। বিবিসি।

হাওয়াইয়ে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যে একটি ছোট বিমান দুর্ঘটনায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। তবে বিমানটি উড্ডয়ন নাকি অবতরণের সময় দুর্ঘটনায় পড়েছে তা এখনও জানা যায়নি। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ডিলিংহাম এয়ারফিল্ডের কাছে বিমানটি দুর্ঘটনা কবলে পড়ে বলে হনলুলু ফায়ার ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে। হাওয়াই ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন এক টুইটে জানিয়েছে, কিং এয়ারের ফ্লাইটটির আর কোনো আরোহী বেঁচে নেই। রয়টার্স।

কম্বোডিয়ায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : কম্বোডিয়ার সমুদ্র সৈকত এলাকায় শনিবার নির্মাণাধীন একটি ভবন ধসে অন্তত তিনজন নিহত হয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নিচে আরো অনেকে চাপা পড়ে থাকতে পারে বলে আশংকা করা হচ্ছে। খবরে বলা হয়েছে, সমুদ্র সৈকতের সাথে লাগোয়া সিহানৌকভিল শহরে ৭ তলা বিশিষ্ট ভবনটি হঠাৎ করে ধসে পড়ে। এ সময় ভবনের ভিতরে নির্মাণ কর্মীরা ছিল। চীনের একটি কোম্পানি ভবনটির মালিক। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ