Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাতের সাথে ভ্যাপসা গরমও

বিহারে সরে গেছে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ১২:৩০ এএম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের লঘুচাপটি এখন ভারতের বিহারের দিকে সরে গেছে। সমুদ্র শান্ত থাকায় বন্দরসমূহের সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। এদিকে বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।
এ অবস্থায় দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সাথে ভ্যাপসা গরম পড়ছে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমান হ্রাস এবং দিনের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। তবে চলতি সপ্তাহের শেষ দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
গতকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সবক’টি বিভাগে এবং অধিকাংশ জেলায় হালকা ধরনের বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বর্ষণ হাতিয়া দ্বীপে ৩৯ মিলিমিটার।
ঢাকায় ৫, টাঙ্গাইলে ১১, রাঙ্গামাটিতে ৭, চাঁদপুরে ১৪, ময়মনসিংহে ২, শ্রীমঙ্গলে ১০, রাজশাহীতে ২, বগুড়ায় ১০, রংপুরে ১২, খুলনায় ২, বরিশালে ৬ মি.মি. সহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে।
গতকালের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৬ এবং সর্বনিম্ন ২৭.৬ ডিগ্রি সে.। পূর্বাভাসে জানা গেছে, আজ (রোববার) সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। তাপমাত্রা বাড়তে পারে আরও ৪৮ ঘণ্টা পর্যন্ত।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ