Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লোকসভায় তিন তালাক বিল উত্থাপন

বিরোধীদের তীব্র বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৭ এএম

ভারতের লোকসভায় গতকাল উত্থাপিত হয়েছে তিন তালাক বিল। এই বিলটি অসাংবিধানিক বলে বিক্ষোভে সরব হন বিরোধী এমপিরা। দ্য মুসলিম উইমেন (প্রোটেকশন অফ রাইটন অন ম্যারেজ) বিল ২০১৯-ই ভোটে জিতে মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সংসদে পেশ করা প্রথম বিল।

শুক্রবার লোকসভায় তিন তালাক বিরোধী বিল পেশ করেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। লিঙ্গ সমতা ও সুবিচারের জন্য এই বিলের প্রয়োজনীয়তার কথা বলেন রবিশঙ্কর। বিলের স্বপক্ষে ভোট দেন ১৮৬ জন এমপি এবং বিপক্ষে ভোট দেন ৭৪ জন। এই বিল সব ধর্মের ঊর্ধ্বে মহিলাদের সুবিচারের প্রশ্নের সঙ্গে জড়িয়ে বলে জানান কেন্দ্রীয় আইনমন্ত্রী। সুপ্রিম কোর্ট তিন তালাক প্রথা বেআইনি ঘোষণা করার পরেও দেশে ২০০-র বেশি তিন তালাক দেয়ার ঘটনা ঘটেছে। এই কারণেই তিন তালাক বিরোধী আইন আনা দরকার বলে মন্তব্য করেন তিনি।

তবে বিলের বিপক্ষে সরব হন বিরোধী সংসদ সদস্যরা। কংগ্রেস এমপি শশী থারুর বলেন, ‘আমি তিন তালাকের বিরুদ্ধে। কিন্তু এই বিলে সিভিল ও ক্রিমিনাল আইন মিলিয়ে দেয়া হয়েছে। মুসলিমরাই শুধু স্ত্রীকে পরিত্যাগ করেন তা নয়, ধর্ম নির্বিশেষে স্ত্রী পরিত্যাগ করা দন্ডযোগ্য অপরাধ হিসেবে গণ্য হোক।’ বিজেপিকে সরাসরি আক্রমণ করে এআইএমআইএম-এর নেতা আসাউদ্দিন আওয়াসি বলেন, ‘মুসলিম মহিলাদের প্রতি বিজেপির এত ভালোবাসা, কিন্তু হিন্দু মহিলাদের সবরীমালায় ঢুকতে দিতে চায় না’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ