Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৭ এএম

ফিলিস্তিনকে স্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ফিলিস্তিনকে পর্যবেক্ষক সদস্য হিসেবে এ সংস্থায় যোগ দেয়ার অনুমতি দিয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক সংস্থাটি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল। এ ঘটনায় প্রচন্ড ক্ষোভ প্রকাশ করেছে ইসরাইল। আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো ও ভিয়েনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সালাহ আবদুশ শাফি এ নিয়ে মঙ্গলবার একটি চুক্তিতে সই করেন। পার্সটুডে।

 

গাড়িমুক্ত দিবস
ইনকিলাব ডেস্ক : বায়ু দূষণ রোধে গাড়িমুক্ত দিবস পালন করবে লন্ডন। ২২ সেপ্টেম্বর দিবসটি পালন করা হবে বলে জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। দিনটির নাম দেওয়া হয়েছে ‘ক্লিন এয়ার ডে’। ওই দিন ২০ কিলোমিটার এলাকা গাড়িমুক্ত থাকবে। সাদিক খান বলেন, রাজধানীর বায়ু দূষণ রোধে গাড়িমুক্ত দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, এছাড়া দিবসটি বাসিন্দাদের মধ্যে তাদের শহর নিয়ে পুনরায় কল্পনার সুযোগ এনে দেবে। সিএনএন।


বিধানসভায় নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : এতদিন লড়াইটা ছিল তৃণমূল বনাম বিজেপির। এবার সামান্য দিশা বদলে উঠে এসেছে ‘জয় শ্রী রাম’ বনাম ‘জয় হিন্দ’ দ্ব›দ্ব। আর সেই দ্ব›দ্বকে কেন্দ্র করেই নতুন নির্দেশনা জারি করলেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি। দু’পক্ষের বিধায়কদেরই তার নির্দেশ, বিধানসভার কোনো অধিবেশনে দেওয়া যাবে না এ ধরনের শ্লোগান। কারণ, এই ধরনের বিশেষ শ্লোগান সংবিধান বহির্ভূত। এবিপি।


হিজাব না পরায়
ইনকিলাব ডেস্ক : হিজাব না পরে প্রকাশ্যে রাস্তায় নাচ। আর সেই কারণেই বেধড়ক মার খেতে হল এক নারীকে। ঘটনাটি ঘটেছে ইরানে। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে, ইরানের রাশ্ত এলাকার রাস্তায় বেশ কিছু ব্যক্তি মিলে এক নারীকে মারধর করছে। একসময় পা ধরে টানতে টানতে রাস্তা দিয়ে টেনে নিয়ে যাচ্ছে। গত ১৮ জুন ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন মাশিহ আলিনেজাদ নামে ইরানের এক নারী সাংবাদিক। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ