Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি কাজে স্বচ্ছতা দায়বদ্ধতা ও আদান-প্রদান বৃদ্ধির সম্মিলিত উদ্যোগ

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৮ এএম

প্রেস বিজ্ঞপ্তি : সরকার, নাগরিক সংগঠন এবং নাগরিকদের সম্মিলিত প্রচেষ্টাতেই কেবল বাংলাদেশে একটি অন্তর্ভুক্তিমূলক প্রশাসন ব্যবস্থা গড়ে উঠবে। গতকাল বৃহস্পতিবার রংপুর সদরে দিনব্যাপী এক ফোরামে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। ইউরোপিয়ান ইউনিয়ন এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে, মন্ত্রিপরিষদ বিভাগের অংশীদারিত্বে এবং ব্রিটিশ কাউন্সিলের ব্যবস্থাপনায় পরিচালিত প্লাটফর্মস ফর ডায়ালগ -পিফরডি প্রকল্পের অংশ হিসেবে ‘অন্তর্ভুক্তিমূলক প্রশাসন এবং সামাজিক জবাবদিহিতা ফোরাম’টি আয়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। যেকোনো প্রতিষ্ঠানে জবাবদিহিতার গুরুত্ব প্রসঙ্গে তিনি বলেন, ‘জবাবদিহিতা ছাড়া গণতন্ত্র সম্পূর্ণভাবে কার্যকর হয় না। পিফরডি প্রকল্প সুশাসন ও সামাজিক জবাবদিহিতা নিশ্চিত করার জন্য কাজ করছে’।

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করার জন্য সুশাসনের বিকল্প নাই। পিফরডি প্রকল্প সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে’ বলে মন্তব্য করেন ব্রিটিশ কাউন্সিল এবং পিফরডি প্রকল্পের প্রকল্প পরিচালক জেসিকা ম্যগসন।

সামাজিক জবাবদিহি নীতিমালার প্রয়োগ নিশ্চিতকরণে পিফরডি-এর কার্যক্রমে গুরুত্বারোপ করে রংপুরের বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলাম বলেন, ‘জনগণ হচ্ছে দেশের মালিক। তাই সুশাসন নিশ্চিতকরণের সমস্ত প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ গুরত্বপূর্ণ।

দিনব্যাপী ফোরামটিতে ছিলো সামষ্টিক আলোচনা, বিষয়ভিত্তিক সেশন ও কর্মশালা। এ সেশনগুলোয় প্রধানত জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে নাগরিক সংশ্লিষ্টতা ও সেবার মান তত্ত¡াবধানের দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তাদের চাহিদা প্রসঙ্গে আলোচনার পাশাপাশি নাগরিক সেবা প্রতিশ্রুতি(সিটিজেন চার্টার) ও অভিযোগ প্রতিকার ব্যবস্থা (গ্রিভেন্স রিড্রেস সিস্টেম)এর কার্যকর প্রয়োগ সংক্রান্ত জ্ঞান ও দক্ষতার উপর জোর দেয়া হয়।

কর্মকাণ্ডের অংশ হিসেবে ২১টি জেলায়, এলাকাভিত্তিক প্রশাসনিক ইস্যু নিয়ে স্থানীয় নাগরিক সংগঠন ও স্থানীয় সরকারের প্রতিনিধিদের মিথস্ক্রিয়া ও মতবিনিময় বিষয়ক প্রশিক্ষণ ও সহায়তা দেয়া হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে সরকারি নীতিমালা বিষয়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নতুন মতবিনিময়ের ক্ষেত্র গড়ে তোলা হচ্ছে যেগুলো সরকার ও নাগরিকের মধ্যে কার্যকর ও স্বচ্ছ আদানপ্রদান নিশ্চিতকরণে কাজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ