Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃতদের সঙ্গে বসবাস আগ্রার গ্রামে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৯ এএম


ভারতের উত্তর প্রদেশের আগ্রা। সেখানকার আচনেরা বøকে চাহ পোখার গ্রাম। এই গ্রামে বসবাসকারী মুসলিমদের লাশ দাফনের জন্য নেই কোনো কবরস্তান। ফলে বাধ্য হয়ে তারা লাশ দাফন করেন বাড়ির ওপর। কখনো ঘরের সামনে। উঠোনে। ঘরের পিছনে। আবার কখনো কখনো জায়গা না পাওয়া গেলে ঘরের ভিতরেও দাফন করা হয় লাশ। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, যেখানেই পা ফেলা যাবে এই গ্রামে, সেখানেই কবর। বাধ্য হয়ে তার ওপর দিয়ে হাঁটতে হচ্ছে বসবাসকারীদের। কেউবা সন্তানের কবরের ওপর চুলা বানিয়ে তাতে রান্না করতে বাধ্য হচ্ছেন। কর্তৃপক্ষের কাছে এসব জানিয়ে লাভ হয়নি। কবরস্তানের জন্য একটি জায়গা দেয়া হয়েছে ঠিকই, কিন্তু তা একটি হাজামজা পুকুর। তার ভিতর লাশ দাফনের কোনো অবস্থাই নেই।

এ নিয়ে প্রতিবাদ হয়েছে অনেক কিন্তু কোনো কাজ হয়নি। সাংবাদিক অনুজা যশোওয়াল সরেজমিন গিয়েছিলেন ওই গ্রামে। তিনি যেখানে বসেছিলেন, তা দেখিয়ে সেলিম শাহ নামে একজন বলেছেন, আপনি বসে আছেন আমার দাদীর কবরের ওপর। আমার দাদীকে তার বসতঘরের ভিতরেই দাফন করা হয়েছে। এ ইস্যুকে কেন্দ্র করে অতীতে প্রতিবাদ বিক্ষোভও হয়েছে। ২০১৭ সালে মারা যান মঙ্গল খান নামে এক ব্যক্তি। গ্রামে কবরস্তানের জন্য জায়গা না দেয়া পর্যন্ত তাকে দাফন করতে অস্বীকৃতি জানায় তার পরিবার। পরে তাদেরকে নিশ্চয়তা দেয় কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে মঙ্গল খানের লাশ দাফন করা হয় ওই পুকুরের কাছে। কিন্তু ওই যে প্রতিশ্রুতি তা প্রতিশ্রুতিই রয়ে গেছে। কারখানায় কাজ করেন মুনিম খান। তিনি বলেন, আমাদের উত্তরসুরিদের জন্য একটু জমি চাই আমরা। গ্রামে হিন্দুদের দাহ করার জন্য স্থান আছে। কিন্তু আমরা মৃতদের সঙ্গে নিয়ে বসবাস করছি। টাইমস অব ইন্ডিয়া।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ