Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:০৬ এএম

ম্যাখোঁর আহ্বান

ইনকিলাব ডেস্ক : ইরানের পরমাণু সমঝোতা রক্ষার ক্ষেত্রে ইউরোপ বারবার প্রতিশ্রুতি ভঙ্গ করা সত্তে¡ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এ সমঝোতা রক্ষা করার ব্যাপারে তেহরানকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন। তিনি সোমবার প্যারিস সফররত ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান। তিনি বলেন, “ইউরোপ ইরানের কাছ থেকে সংযমি ও দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করছে। আগামী ৮ জুলাই পর্যন্ত ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার লক্ষ্যে আলোচনা ও সংলাপের যথেষ্ট সুযোগ রয়েছে। এএফপি।

 

২১ মাসের দন্ড

ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনার ভিডিও শেয়ার করায় দেশটির এক নাগরিককে ২১ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। হামলার সময় পুরো ঘটনাটি ফেসবুকে লাইভ করেছিল হামলাকারী। ওই লাইভ ভিডিওটি পরে ফিলিপ আর্পস নামের এক ব্যক্তি ৩০ জনকে এবং তার এক বন্ধুকে পাঠিয়েছিলেন। এই ঘটনা প্রকাশ পাওয়ায় তাকে গ্রেফতার করে পুলিশ। পরে আদালত তাকে ২১ মাসের কারাদন্ড ঘোষণা করেছে। ক্রাইস্টচার্চের বিচারক স্টিফেন ও›ড্রিসকোল বলেন, ফিলিপ আর্পস যা করেছেন তা অপ্রত্যাশিত।


ইন্দোনেশিয়ায় নিহত ১৫

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি যাত্রীবাহী ফেরিডুবির ঘটনায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। পূর্ব জাভা দ্বীপের পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং ম্যানগেরা জানিয়েছেন, সোমবার ওই ফেরিটিতে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছিল। দুর্ঘটনার সময় ফেরিটিতে ৫০ জন ছিল। এটি মাদুরা দ্বীপের কাছে উল্টে যায়। তল্লাশি এবং উদ্ধারকর্মী দল মঙ্গলবার সকালে ১৩ জনের লাশ উদ্ধার করেছে। ওই দুর্ঘটনায় মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার পর ৩১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। রয়টার্স।

বিদ্যুৎহীন

ইনকিলাব ডেস্ক : ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা ও উরুগুয়ে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এর প্রভাবে পাশের দেশ ব্রাজিল ও উরুগুয়েরও বেশ কিছু এলাকা লোডশেডিংয়ের কবলে পড়েছে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, সন্ধ্যা ৭টার পরপর অন্ধকারে ডুবে যায় পুরো দেশ। বিদ্যুৎ না থাকায় ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা বিকল হয়ে পড়ে এবং ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। ‘আন্তঃসংযোগ বিদ্যুৎ ব্যবস্থায় ব্যাপক বিপর্যয়ের কারণে আর্জেন্টিনা ও উরুগুয়ে বিদ্যুৎহীন হয়ে পড়েছে।’ বিবিসি।


মার্কিন ঘাঁটিতে হামলা

ইনকিলাব ডেস্ক : ইরাকে মার্কিন সেনাঘাঁটিতে সোমবার রাতে মর্টার হামলা হয়েছে। বাগদাদ থেকে ৩০ কিলোমিটার উত্তরে তাজি সামরিকঘাঁটিতে অন্তত দুটি মর্টারশেল আঘাত হেনেছে। মার্কিন সেনারা ওই ঘাঁটিতে অবস্থান করছে। তবে এখন পর্যন্ত ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এ ছাড়া কোনো ব্যক্তি বা গোষ্ঠী হামলার দায়ও স্বীকার করেনি। এর আগে গত শনিবার ভোরে বাগদাদের উত্তরে বালাদ বিমানঘাঁটিতেও তিনটি মর্টারশেল আঘাত হানে। ওই হামলার দায়ও এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ