Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশাহত পরোক্ষ রফতানিকারকরা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৯ এএম

প্রস্তাবিত বাজেটকে কর্মমূখী, শিল্প ও বিনিয়োগবান্ধব উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আন্তরিকভাবে অভিনন্দন জানালেও এবারের স্মার্ট বাজেটেও আগের মতো পরোক্ষ রফতানিকারকেরা আশাহত হয়েছেন বলে দাবি করেছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ)। গতকাল সংগঠনটির পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এই দাবি করা হয়।

সংগঠনের সভাপতি মো. আব্দুল কাদের খান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রস্তাবিত বাজেটে পোশাক খাতের উৎপাদিত পণ্যের ওপর রফতানি প্রণোদনা শতকরা ১ ভাগ বাড়লেও গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং খাতের ভাগ্যের সিঁকে খোলেনি। এই খাতের জন্য কোনও রফতানি প্রণোদনা নেই বা দেওয়ার আশ্বাসও নেই।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প খাতকে গার্মেন্টস শিল্পের মতো আর্থিক প্রণোদনা দেওয়ারও দাবি জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প রফতানি বাণিজ্যের গুরুত্বপূর্ণ অংশীদার। তাই এ খাতের বিদ্যমান করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে কমিয়ে গার্মেন্টস শিল্পের মতো ১০-১২ শতাংশ করারও অনুরোধ জানিয়েছে বিজিএপিএমই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশাহত রফতানিকারকরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ