Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনের নতি স্বীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে রাজি আছে ব্রিটেন। সেখানে সামরিক গোপন তথ্য ফাঁসের অভিযোগে ১৭৫ বছর জেল হতে পারে তার। তাকে ট্রাম্প প্রশাসনের হাতে তুলে দিতে এক অনুমতিপত্রে সই করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তবে আদালত এ বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে বৃহস্পতিবার বিবিসি রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন তিনি। এ ঘটনাকে যুক্তরাষ্ট্রের কাছে ব্রিটেনের নতি স্বীকার হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। খবর দ্য গার্ডিয়ান।
ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অ্যাসাঞ্জের বৈধ প্রত্যর্পণের একটি অনুরোধ পেয়েছি, আমি সেটায় সই করেছি। তবে এ বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত আদালতের হাতে। শুক্রবার অ্যাসাঞ্জের প্রত্যর্পণ বিষয়ে আদালতে শুনানি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার উইকিলিকস প্রতিষ্ঠাতাকে ফিরিয়ে দিতে যুক্তরাজ্যকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।
২০০৬ সালে উইকিলিকস প্রতিষ্ঠা করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের গোপন সরকারি নথি প্রকাশ করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১২ সালে হয়রানির অভিযোগ আনা হলে প্রত্যর্পণ এড়াতে তিনি লন্ডনের ইকুয়েডর দ‚তাবাসে আশ্রয় নেন। ২০১৭ সালে ধর্ষণ মামলা প্রত্যাহার করা হলেও আদালতে হাজিরা না দেয়ায় অ্যাসাঞ্জকে বহুবার গ্রেফতারের দাবি জানিয়েছে যুক্তরাজ্য। পরে ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো জুলিয়ান অ্যাসাঞ্জের ক‚টনৈতিক আশ্রয় প্রত্যাহারের পর চলতি বছরের ১১ এপ্রিল তাকে গ্রেফতার করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। ২০১২ সালে জামিনের শর্ত ভঙ্গ করায় ১ মে তাকে ৫০ সপ্তাহের কারাদন্ড দেন ব্রিটেনের আদালত। যুক্তরাষ্ট্রের হাতে ফিরিয়ে দেয়া হলে কম্পিউটার হ্যাকিংয়ের দায়ে অ্যাসাঞ্জের ১৭৫ বছর কারাদন্ড হতে পারে।



 

Show all comments
  • Muhammad Zaved Islam ১৫ জুন, ২০১৯, ১:১২ এএম says : 0
    অ্যাসাঞ্জ একজন সত্য লেখক ও সাংবাদিক এবং দক্ষ কম্পিউটার প্রগ্রামার এবং ডেভলাপার এত প্রতিভার মূল্যায়ন এভাবে হয়ে থাকে । যেমনি ভাবে সক্রিটিস এর মূল্যায় হয়েছিল আবার তার জন্য একদিন ইতিহাসের পাতা কাঁদবে । এই বিচিত্র অনুভূতির জন্য আপনাকে কোথাও যেতে হবে না এখানেই সব আছে।
    Total Reply(0) Reply
  • Nazrul Nazri ১৫ জুন, ২০১৯, ১:১২ এএম says : 0
    It's normal now in the world you can't talk true, you can't write true it's a crimes
    Total Reply(0) Reply
  • Mohammad Nahid Khan ১৫ জুন, ২০১৯, ১:১৫ এএম says : 0
    দুঃখ জনক খবর
    Total Reply(0) Reply
  • Амена Хан ১৫ জুন, ২০১৯, ১:১৫ এএম says : 0
    সত্য বলার ফল।
    Total Reply(0) Reply
  • Ali Ahmed Bepul ১৫ জুন, ২০১৯, ১:১৫ এএম says : 0
    তারা কেউ তার ন্যায্য বিচার করছে না।আবার তারা মুক্ত গণমাধ্যমের কথা বলে কিন্ত তাদের সারথের কাছে এই কথার এক পয়সায় দাম নাই।যেটার প্রমান এই সত্যবাদি মানুষটা।
    Total Reply(0) Reply
  • Zobaer Robin ১৫ জুন, ২০১৯, ১:১৬ এএম says : 0
    ব্রিটেন ভুল করছে, যুক্তরাষ্ট্রে সে ন্যায় বিচার পাবে না। আর সে তো ভুল করেনি সে সত্যটা প্রকাশ করেছে।
    Total Reply(0) Reply
  • MD zaved islam ১৫ জুন, ২০১৯, ১:১৭ এএম says : 0
    “Assange” is a true writer and journalist, and such a talent evaluation of skilled computer programmers and developers. (As it was the case of Sakritis) once again, the pages of history cried‼! For this varied feeling you will not have to go anywhere......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ