Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাম মাত্র ১২ কোটি টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

সম্প্রতি একটি কবুতর ১১ কোটি ৯৯ লাখ টাকায় বিক্রি হয়েছে। অনলাইন নিলামে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ৯৯ লাখ টাকা) দিয়ে পায়রাটি কিনে নেন এক চীনা নাগরিক। জানা গেছে, পায়রাটির আকাশছোঁয়া দামের পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, এটি একটি বেলজিয়ামের পায়রা। মহামূল্য এই পায়রাটির নাম আর্মান্দো। দ্বিতীয়ত, এটি ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রা। এই জাতীয় পায়রার দিক নির্ণয় করার ক্ষমতা অসাধারণ! তৃতীয়ত, মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।
তীক্ষè দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার জন্য বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতির পায়রার যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম ও ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতির পায়রা প্রতিপালন ও পায়রা ওড়ানোর প্রতিযোগিতার চল ছিলো। যা এখন ইউরোপের অন্যান্য দেশেও জনপ্রিয়।
এশিয়ার বিভিন্ন দেশেও পায়রা প্রতিপালনের চল শতাব্দী প্রাচীন। ‘রেসিং হোমার’ প্রজাতির পায়রা প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন। চিনে ধনী বিত্তবান থেকে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত, সকল শ্রেণির মানুষের মধ্যেই পায়রা প্রতিপালনের চল রয়েছে।
এছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে পায়রা ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাজার হাজার মানুষ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যই এত দাম দিয়ে এই পায়রাটি কেনা হয়েছে বলে জানা গেছে। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • Md Sharif Rana ১৫ জুন, ২০১৯, ২:২৩ এএম says : 0
    এই কবুতর কি গোল্ড পারে না কি
    Total Reply(0) Reply
  • Saleem Aftab ১৫ জুন, ২০১৯, ২:২৫ এএম says : 0
    স্রষ্টা কিছু বড়ো বড়ো বেওয়াকুফ কে প্রচুর দৌলত দিয়েছেন! শুধূ এ ধরনের বেয়াকুফ ছাড়া আর কোনো দৌলতবন্দ মানুষ ১২ কোটি টাকা দিয়ে এটি কিনবে না। কারন তারা জানে এতো টাকা দিয়ে কবুতর কিনে গিনিছ বুকে নাম উঠানোর চেয়ে ঐ টাকা দিয়ে জান্নাতের খাতায় নাম লিখানো অধিকতর শ্রেয়।
    Total Reply(0) Reply
  • Dalowar Hosen ১৫ জুন, ২০১৯, ২:২৬ এএম says : 0
    ১২ কোটি টাকা কি গাছে ধরে,১২ টাকার কবুতরটি যাদুগরে রাখা উচিত যাতে সবাই৷ ১২ কোটি টাকা একসাথে না দেখলে ও ১২ কোটির টাকা কবুতর দেখে স্বাদ মিঠাইতে পারে
    Total Reply(0) Reply
  • Md Sujat Molla ১৫ জুন, ২০১৯, ২:২৬ এএম says : 0
    আমার বাংলাদেশে ২ লক্ষ্য টাকা বিক্রি করতে দেখেছি একটা কবুতর। আর এটা দেশের বাহিরে
    Total Reply(0) Reply
  • Mithen Adhikary ১৫ জুন, ২০১৯, ২:২৬ এএম says : 0
    এই আধু‌নিক বিশ্বায়‌নের যু‌গে এসেও কি দিক নি‌র্দেশ‌নের কা‌জে পায়রার প্র‌য়োজন আছে? না‌কি পায়রার পি‌ঠে চ‌ড়ে বিশ্ব ভ্রম‌নে বের হ‌বেন? ২৫০ গ্রাম মাংসও তো নেই এই পায়রায়! তাহ‌লে এমন কি আছে যে,এর মূল্য ১২ কো‌টি টাকা !!! টাকা থাক‌লে এবং মানুষ অতি উৎসাহী হ‌লে যা হয় আর কি?
    Total Reply(0) Reply
  • Faruk Ahmod Kotubi ১৫ জুন, ২০১৯, ২:২৭ এএম says : 0
    এই কবুতর যে ব্যাক্তি কিনেছে তাহার বাড়ী কোন দেশে ! সে কিসের ব্যাবসা করে ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ