Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৯ এএম

ঘনিষ্ঠ সহচর 

ইনকিলাব ডেস্ক : শ্রীলংকায় খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনাকারীর এক ঘনিষ্ঠ সহচরকে গ্রেপ্তার করেছে এনআইএ। গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম মোহাম্মদ আজহারউদ্দীন (৩২)। তিনি এপ্রিলের ওই বোমা হামলার মূল হোতা জাহরান হাশিমের সঙ্গে ফেসবুকে তার বন্ধুত্ব ছিল। তামিলনাডু প্রদেশের কইমবাতরে আইএস জঙ্গিদের এক সন্দেহভাজন আস্তানায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় আজহারউদ্দীনকে। বিবিসি।


৯ বার গুলি
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর ২৪ পরগনায় বিজেপির এক নারী কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। হাসনাবাদ থেকে ৩ কিলোমিটার দূরের তকিপুর গ্রামে এই হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। পরিবারের অভিযোগ, সরস্বতী দাসকে লক্ষ্য করে পর পর ৯ বার গুলি করে তৃণমূলের সন্ত্রাসীরা। তবে এমন অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। এনডিটিভি।


হুতিদের হামলা
ইনকিলাব ডেস্ক : আবারও সউদী আরবের বিমানবন্দরে হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। শুক্রবার এ হামলা চালানো হয় বলে হুতিদের পক্ষ থেকে দাবি করা হয়েছে। সউদী আরবের দক্ষিণে আবহা আঞ্চলিক বিমানবন্দরে তারা কয়েকটি ড্রোন হামলা চালিয়েছে। এর দুদিন আগে একই বিমানবন্দরে হুতিরা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। ওই ঘটনায় ২৬ বেসামরিক নাগরিক আহত হয় বলে জানিয়েছিলেন সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের এক মুখপাত্র। রয়টার্স।


পাঁচজনে একজন
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধাবস্থার মধ্যে বসবাসকারী প্রতি পাঁচ জন মানুষের মধ্যে একজন মানসিক সমস্যায় আক্রান্ত। যুক্তরাজ্যভিত্তিক মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত ১২৯টি গবেষণাভিত্তিক প্রবন্ধ বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। বুধবার জাতিসংঘ তাদের প্রতিবেদনটি প্রকাশ করতে গিয়ে জানিয়েছে, যুদ্ধের বিভীষিকায় সেখানে বসবাস করা ২২ শতাংশ মানুষ, হতাশা, দুশ্চিন্তা, মানসিক আঘাত পরবর্তী সমস্যায় আক্রান্ত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ