Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:৩৮ এএম


ভুয়া হুমকি
ইনকিলাব ডেস্ক : ভারতের দিল্লি থেকে মুম্বাইগামী জেট এয়ারওয়েজের ফ্লাইটে টয়লেটে বিমান ছিনতাইয়ের হুমকি দিয়ে চিঠি রাখায় বিরজু সাল্লা নামে এক ব্যবসায়ীর যাবজ্জীবন কারাদÐ দিয়েছে আদালত। এছাড়া ৫ কোটি রুপি জরিমানাও করা হয়েছে। ২০১৭ সালে বিমান ছিনতাইয়ের হুমকি দেন সাল্লা। কেন এই কাজ করেছেন জিজ্ঞাসা করলে জানান জেট এয়ারওয়েসে তার প্রেমিকা কেবিন ক্রু হিসেবে কর্মরত আছেন। বিমানটি দিল্লি কার্যক্রম বন্ধ করে দিলে তার প্রেমিকাকে নিয়ে মুম্বাইয়ে বসবাস শুরু করতে পারবেন তিনি। এনডিটিভি।

তাজমহলে
ইনকিলাব ডেস্ক : ভারতের অন্যতম ঐতিহাসিক নিদর্শন তাজমহলে তিন ঘণ্টার বেশি থাকলে অতিরিক্ত অর্থ দিতে হবে বলে জানিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যম। এএসআইয়ের সুপার বসন্ত কুমার বলেন, প্রতিবছর তাজমহল দেখার জন্য দেশ ও বিদেশের অনেক পর্যটক আসেন। টাইমস অব ইন্ডিয়া।

জাপানে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : জাপানের একটি শহরে রাস্তায় চলাফেরার সময় খাদ্যগ্রহণের উপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। টোকিওর দক্ষিণের শহর কামাকুড়ার স¤প্রতি এই আইন প্রণয়ন করা হয়েছে। ২০১৮ সালে এই শহরে ২০ মিলিয়নেরও বেশি পর্যটক আসেন। এই বিপুল পরিমাণ পর্যটকের কারণে শহরটি নোংরা হয়ে যায়। প্রায় সময়েই পর্যটকদের দেখা যায় খাবার হাতে নিয়ে রাস্তায় চলাফেরা করতে। এই নির্দেশনাটি শহরের বিভিন্ন জায়গায় নাগরিকদের চোখে পড়ে এমন স্থানে লাগিয়ে দেয়া হয়েছে। এনএইচকে।

সন্তান প্রসবের
ইনকিলাব ডেস্ক : সন্তান জন্ম দেয়ার ৩০ মিনিটের মাথায় হাসপাতালের বিছানায় বসেই মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছেন ইথিওপিয়ায় এক নারী। পশ্চিম ইথিওপিয়ার মেতু অঞ্চলে ২১ বছর বয়সী এই নারীর নাম আলমাজ ডেরেস। এদিন তিনি ইংরেজি, আমহেরিক এবং গণিত বিষয়ের পরীক্ষায় অংশ নেন। আলমাজ আশা করেছিলেন সন্তান প্রসবের আগেই তিনি হয়তো পরীক্ষা শেষ করে ফেলতে পারবেন। রয়টার্স।

আদালত চত্বরেই
ইনকিলাব ডেস্ক : দু’দিন আগেই ভারতের উত্তরপ্রদেশ বার কাউন্সিল সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন দরবেশ সিং। প্রথম মহিলা বার কাউন্সিল সভাপতিকে বুধবার আগ্রা আদালতে সংবর্ধনা দিতে আমন্ত্রণ জানানো হয়। এসেওছিলেন তিনি। সেখানেই আততায়ীর গুলিতে মৃত্যু হলো তার। দরবেশ সিংকে খুনের পর আত্মহত্যার চেষ্টা করে আততায়ী। প্রাথমিক তদন্তে জানা গেছে, হামলাকারীও আইনজীবী এবং দরবেশের পূর্ব পরিচিত। এনডিটিভি।

আরেকটি গাছ
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লাগানো ‘বন্ধুত্বের নিদর্শনস্বরূপ’ গাছটি মারা যাওয়ার পর আরেকটি গাছের চারা পাঠানোর কথা জানালেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। মঙ্গলবার তিনি বলেন, ‘এটা খুবই দুঃখজনক যে গাছটি মারা গেছে। আমি আরেকটি গাছ পাঠাবো।’ স¤প্রতি বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে যুক্তরাষ্ট্র-ফ্রান্স সম্পর্ক টানাপোড়েনের মাঝেই খবর আসে যে দুই নেতার ‘বন্ধুত্বের নিদর্শনের’ ওই গাছ মারা গেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ