Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৬ এএম


প্রশিক্ষণ স্থগিত
আমেরিকার অ্যারিজোনায় সর্বাধুনিক এফ-৩৫ বিমান চালনায় প্রশিক্ষণরত পাইলটদের প্রশিক্ষণ স্থগিত করে দিয়েছে মার্কিন সরকার। রাশিয়া থেকে তুরস্ক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য তুর্কি পাইলটদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে ওয়াশিংটন। পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মাইক অ্যান্ড্রু সোমবার বলেন, তুর্কি পাইলটরা এখন আর অ্যারিজোনার বিমানঘাঁটিতে এফ-৩৫ বিমান চালানোর প্রশিক্ষণ পাচ্ছেন না। মুখপাত্র বলেন, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ কেনার চুক্তি বাতিল না করা পর্যন্ত আমেরিকা এ নীতি অনুসরণ করতে থাকবে। পার্সটুডে।

 

ঘূর্ণিঝড় বায়ু
ঘূর্ণিঝড় ফণীর রেশ কাটতে না কাটতেই এবার ধেয়ে আসছে ‘ঘূর্ণিঝড় বায়ু’। ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে বলে দেশটির আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছে। সোমবার রাত সাড়ে এগারোটার দিকে ঘূর্ণিঝড় বায়ুর অবস্থান ছিল লাক্ষাদ্বীপের আমিনিদিভি থেকে ৩৮০ কি.মি. উত্তর পশ্চিম দিকে। আর মুম্বাই থেকে এর অবস্থান ছিল ৬৩০ কিমি দক্ষিণ পশ্চিমে। রয়টার্স।

 

দখলের মহড়া
লেবাননের গ্রাম দখলের মহড়া চালিয়েছে ইসরাইল। ইসরাইল প্রশিক্ষণ একাডেমিতে এ মহড়া চালানো হয়েছে। খবরে বলা হয়েছে- ইসরাইলের পদাতিক বাহিনী, সাজোয়া ইউনিট, বিমানবাহিনী ও গোয়েন্দা বিভাগ এ মহড়ায় অংশ নিয়েছে। সামরিক মহড়ায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বিভাগ এবং টানেল ও বাঙ্কারে যুদ্ধের ইউনিটও যোগ দেয়। ইসরাইলি সেনাবাহিনীর প্রশিক্ষণ তত্ত¡াবধানকারী কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল বেনি আশারন বলেছেন, আগামীতে যুদ্ধ হলে আমরা লেবাননের সব গ্রামে ঢুকব না। পার্সটুডে।

 

টয়লেট মনে করে
পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) এক নারী যাত্রী টয়লেট মনে করে ভুলে উড়োজাহাজের জরুরি নির্গমন পথের দরজা খুলে ফেলে হুলুস্থুল কাÐ ঘটিয়ে দিয়েছেন। পিআইএ জানিয়েছে, ম্যানচেস্টার বিমানবন্দরের রানওয়েতে উড়োজাহাজটির জরুরি নির্গমন পথ খুলে যাওয়ার বোতামে চাপ দেন ওই নারী। ম্যানচেস্টার থেকে ইসলামাবাদ যাওয়া পিআইএ ফ্লাইট পিকে ৭০২ সাত ঘণ্টা বিলম্বিত হয়। রয়টার্স।

 

সিআইয়ের তথ্যদাতা
উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের তথ্যদাতা ছিলেন। ‘বিষয়টি সম্পর্কে জ্ঞাত’ অজ্ঞাতনামা ব্যক্তির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলেছে, কিম জং ন্যামের সঙ্গে সিআইয়ের সম্পর্কের অনেক বিস্তারিত বিষয় এখনো অস্পষ্ট রয়ে গেছে। ওই ব্যক্তি বলেছেন, সিআইএ ও কিম জং ন্যামের মধ্যে ‘যোগসূত্র’ ছিল। প্রাক্তন কর্মকর্তারা আরো জানিয়েছেন, ন্যামের সঙ্গে প্রায় নিশ্চিতভাবেই অন্যান্য দেশ বিশেষ করে চীনের নিরাপত্তা সংস্থার যোগাযোগ ছিল। ওয়াল স্ট্রিট জার্নাল।

 

আংশিক নিষিদ্ধ
২০২১ সাল থেকে কানাডায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একে বৈশ্বিক চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, ‘আমি খুবই আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে ২০২১ সাল থেকে কানাডা ক্ষতিকারক প্লাস্টিক নিষিদ্ধ করবে।’ সামুদ্রিক প্রাণীকে বিষাক্ত ও আহত করার পাশাপাশি খাদ্যপণ্যে প্লাস্টিকের সর্বব্যাপী উপস্থিতি মানুষের হরমোনের ওপর প্রভাব ফেলছে। এটি জীবন শঙ্কাকারী নানা রোগ ও আগাম বয়ঃসন্ধির একটি বড় কারণ। রয়টার্স।

 

ব্রাজিলে নিহত ১৭
ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে এক যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকটি গাড়িকে ধাক্কা দিলে অন্তত ১৭ জন নিহত হয়। রবিবার রাতে এই দুর্ঘটনার উল্লেখ করে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, বাসটিতে ৪০ আরোহী ছিল। কম্পোস ডি জর্দারো এলাকার ফায়ার ব্রিগেড জানিয়েছে, ওই এলাকায় একটি বাস উল্টে গিয়ে কয়েকটি গাড়িকে সজোরে ধাক্কা দেয়। এলাকাটি সাউ পাউলো থেকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এই ঘটনায় একটি গাড়ি দুমড়েমুচড়ে গেছে। রয়টার্স।

 

চীনে নিহত ৫
চীনের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলজুড়ে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে এবং কয়েক হাজার লোক বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। আরও অন্তত চার দিন ওই এলাকাগুলোজুড়ে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে জানিয়ে কর্তৃপক্ষ সতর্ক করেছে। চায়না ডেইলি জানিয়েছে, সোমবার জিয়াংশি প্রদেশে দেখা দেওয়া বন্যায় ১০,৮০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে এবং কয়েকশ ঘরবাড়ি ধ্বংস হয়েছে। এতে ১৪ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রত্যক্ষ অর্থনৈতিক ক্ষতি ৩৮ কোটি ২৪ লাখ ডলার ছাড়িয়ে গেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ