Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেদারল্যান্ডসকে হারিয়ে পর্তুগালের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ২:৩৯ এএম | আপডেট : ৩:৪৯ এএম, ১০ জুন, ২০১৯

উয়েফা নেশন্স লিগে ইতিহাস গড়েছে পর্তুগাল। নেদারল্যান্ডসকে হারিয়ে প্রতিযোগিতার অভিষেক আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইউরো চ্যাম্পিয়নরা।

রোববার পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওয়ে সফরকারী দলকে ১-০ গোলে হারায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ফের্নান্দো সান্তোসের দলের একমাত্র গোলটি করেন গনসালো গুইদেস। ইউরো জয়ের তিন বছরের মাথায় দ্বিতীয়বারের মত বড় কোনো শিরোপা জিতল পর্তুগাল। আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় ১৯৯৮ বিশ্বকাপের পর এই প্রথম শিরোপা জিতল স্বাগতিক কোনো দল।

মিডফিল্ড ডাচদের দখলে থাকলেও এদিন আক্রমণে আধিপত্য দেখায় সেমিফাইনালে সুইজারল্যান্ডকে হারিয়ে আসা পর্তুগাল।

ম্যাচের ৬৬তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় ভার্গিল ফন ডিকের দল। কিন্তু ভন ডি বিকের ক্রস থেকে নেওয়া মেম্ফিস ডিপাইয়ের সেই জোরালো হেডের লাইনেই ছিলেন গোলরক্ষক রুই পাত্রিসিও। ততক্ষণে ১৪ বার শট নেওয়া হয়ে গেছে পর্তুগালের। জাল অক্ষত রাখতে বার বার পরীক্ষা দিতে হয়েছে ডাচ গোলরক্ষক জেসপার সিলিসেনকে। ৬০তম মিনিটে বার্সেলোনা গোলরক্ষককে হার মানতে হয়। বের্নার্দো সিলভার কাটব্যাক ডি বক্সের ঠিক বাইরে পেয়ে বুলেট গতির শট নেন গনসালো। বল সিলিসেনের হাতে লাগলেও গতির জোরে তা জাল খুঁজে নেয়।

শেষ দিকে ম্যাচে ফেরার চেষ্টা করেও জালের দেখা পায়নি পাঁচ ফাইনালের চারটিতেই হারা নেদারল্যান্ডস।

একই দিনে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করেছে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ