Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মিরে চালানো বর্বরতা ভারতের সবচেয়ে বড় কলঙ্ক

সাক্ষাৎকারে অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

কাশ্মির ইস্যুতে ভারত সরকারের কঠোর সমালোচনা করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্যসেন। তিনি বলেছেন, কাশ্মিরে ভারত যে নৃশংসতা ও বর্বরতা চালাচ্ছে, তা ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে বড় কলঙ্ক হয়ে থাকবে। নিঃসন্দেহে এটি ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে বড় কলঙ্ক। এ বিষয়ে কোনো সন্দেহ-ই নেই। তিনি আরো বলেন, ভারতের এই কলঙ্কের জন্য দায়ি বেশ কিছু লোক। তাছাড়া কাশ্মিরে চালানো বর্বরতা নিয়ে কেবল ভারতে নয়, বিদেশেও অনেক আলোচনা-সমালোচনা হচ্ছে। এ অবস্থা যে একটি কলঙ্ক তার অনেক প্রমাণ আছে। বিদেশের আলোচনাগুলোতেও কাশ্মীর গুরুত্বের সঙ্গে স্থান পায়। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকারে অমর্ত্যসেন বলেন, আমরা কাশ্মির এবং কাশ্মিরের মানুষের সাথে সঠিক আচরণ করিনি। এখনো পর্যন্ত আমরা কাশ্মিরের সঙ্গে অপব্যবহার করছি। এটা আইন ও শৃঙ্খলার সমস্যা নয়। তিনি আরো বলেন, কাশ্মিরের মানুষের সাথে আমরা ভয়াবহ ও সহিংস বর্বর আচরণ করছি। কাশ্মিরকে বিচ্ছিন্ন করতে আমরা ইন্টারনেট ও সংবাদপত্র বন্ধ করে দিচ্ছি। আর এসব করে আমরা এমন ভাবে কাশ্মিরের মানুষদের শাস্তি দিচ্ছি যে তারা কখনোই ভারতকে আপন ভাবতে পারবে না। তিনি বলেন, ‘কাশ্মীরের জনগণ তাকিয়ে আছে। সেখানে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা গুরুত্বপ‚র্ণ। বিক্ষোভ দমন করতে ভয়ংকর ও সহিংস ব্যবস্থা নেয়া হচ্ছে, সংবাদপত্র নিষিদ্ধ করা হচ্ছে। এতে কাশ্মীরিরা আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে।’

ক্যামব্রিজের ট্রিনিটি কলেজের সাবেক শিক্ষক ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপক বলেন, কাশ্মিরে ভারতীয় বাহিনীর নৃশংসতা ও বর্বরতার ওপর সিএনএনের দীর্ঘ এক প্রতিবেদন আমি দেখেছি। ভারতের অবশিষ্ট অংশের মানুষের সাথে কাশ্মিরের মানুষের দৃষ্টিভঙ্গির মধ্যে ব্যাপক পার্থক্য রয়েছে। আসল কথা হল- বহু দশক ধরে আমরা একে মিসহ্যান্ডেল (এর সঙ্গে খারাপ আচরণ) করেছি। এখন আরো খারাপ উপায়ে কাশ্মিরের পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছি। সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Nabi Kahn ১০ জুন, ২০১৯, ১:২৪ এএম says : 0
    ভারত হলো ইহুদীবাদী ইসরায়েলের ন্যায় দখলদারি রাষ্ট্র। তারা কাশ্মীরের জমি চায় কিন্তু কাশ্মীরিদের না। যেমনটা ইহুদীরা চায় ফিলিস্তিনের ভূমি।ভারত আর ইহুদীদের মধ্যে কোন পার্থক্য নাই। ইহুদী থেকে তারা দমন নীতি আমদানি করে। পৃথিবীর বেজন্মাদের শ্রেষ্ট হলো ভারত
    Total Reply(0) Reply
  • Sircar Adam Ali ১০ জুন, ২০১৯, ১:২৪ এএম says : 0
    কাশ্মীরের মুসলমানদের গণতান্ত্রিক অধিকার হরণ এবং তাদের ওপর নির্যাতনের কথা বলে যাদের গা জ্বালা করে, তারা দয়া করে দেশ বিভাগের ইতিহাসটা একটু ঘেটে দেখুন। দেখুন ভারত কিভাবে কাশ্মীরকে দখল করে রেখেছে। ইতিহাসই বলে দেবে কাশ্মীর ভারতের অঙ্গরাজ্য হতে পারে কিনা। সাথে সাথে জানুন হায়দ্রাবাদ, জুনাগড়, মানবাদার দখলের কাহিনী। পৃথিবীর কোনো গণতান্ত্রিক দেশ এভাবে কোন রাজ্যকে দখল করে রাখতে পারে কিনা আপনার গণতান্ত্রিক মনই আপনাকে এর সঠিক সিদ্ধান্ত দেবে।
    Total Reply(0) Reply
  • Shariful Haque Chowdhury ১০ জুন, ২০১৯, ১:২৪ এএম says : 0
    শুধু কাশ্মীর নয় সারা ভারত দিনে দিনে হিন্দু মৌলবাদীদের অভয়ারণ্যে পরিণত হচ্ছে!ধন্যবাদ নোবেল লরিয়েট এখন বর্বরতা সারা ভারত জুড়ে শুরু হয়েছে।
    Total Reply(0) Reply
  • Moshiur Rahman ১০ জুন, ২০১৯, ১:২৪ এএম says : 0
    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মদী একজন গনহত্যাকারী খুনি ইসরাইলের প্রধানমন্ত্রী ও একজন খুনি , পৃথিবীতে ভারত ও ইসরাইল হলো দুইটি দুষ্ট রাষ্ট
    Total Reply(0) Reply
  • Waheed Ashraf ১০ জুন, ২০১৯, ১:২৫ এএম says : 0
    স্যার, আপনি যে সত্য স্বীকার করেছেন- সেটা বিশ্ববাসীর সকলেই জানে তবুও কেন কাশ্মীরিদের অধিকারে মানবতাবাদীরা কেন জোড়ালো ভূমিকা রাখতে পারছেনা??!! কেন উদার গণতন্ত্রের ভারতীয়রা দিন দিন হিংস্র জানোয়ারে রুপ নিচ্ছে?
    Total Reply(0) Reply
  • Shah Alam ১০ জুন, ২০১৯, ১:২৫ এএম says : 0
    এখন সময়টা বাটপারদের মিথ্যাবাদীদের এখন গুনীজনদের কথা কেউ শুনেনা । আপনার কথা কেউ শুনবে না ।
    Total Reply(0) Reply
  • Mehedy Masud ১০ জুন, ২০১৯, ১:২৫ এএম says : 0
    সঠিক, কাশ্মিরে সেনাবাহিনী যে অত্যাচার করছে নিরীহ মুসলিমদের উপর তা নজিরবিহীন। ভারতীয় মিডিয়া সেই খবর প্রকাশ করে না। মিথ্যা নিউজ দেয়
    Total Reply(0) Reply
  • Mohamed Titu ১০ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
    ৭১ এ পাকিস্থানের যে পরিনতি ভোগ করতে হইছে,তার চেয়ে ভয়াবহ পরিনতি ভারতকে ভোগ করতে হবে,,,কারন ভারত ইসরাইলের ঈসারায় চলছে,,,,,
    Total Reply(0) Reply
  • Jyostna Begum ১০ জুন, ২০১৯, ১:২৬ এএম says : 0
    ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করতে চাই না। আপনাকে জানাই স্যালুট। অবশ্যই আপনার উপলব্ধি সুক্ষ ও তীক্ষ্ণ। আপনি নোবেল বিজয়ী। আপনার জ্ঞানের পরিধি বিশাল। আপনি সাহসী।
    Total Reply(0) Reply
  • Yeakub Rahman ১০ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    আপনি একেবারে সত্য কথা বলেছেন ।আপনার এ কথার জন্য আপনাকে বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন হতে হবে ।কারন ভারতীয় উগ্র হিন্দু মৌলবাদী এ কথা মানতে পারবেনা ।এর চাইতে বড় ব্যাপার ভারতীয়দের মধ্যে কিছু উগ্র হিন্দু মৌলবাদী যারা ধর্ম বুঝেনা কিন্তু সংখ্যা লগু নির্যাতন করা বোঝে হোক সে মুসলমান, দলিত সম্প্রদায়।এরা এতটাই হিংস্র নিচু জাতের মানুষ কে ও পিটিয়ে হত্যা করে ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১০ জুন, ২০১৯, ৭:১৭ এএম says : 0
    ঈমানের বলে বলিয়ান হইয়া অস্ত্র ধরো আর কাশ্মীর স্বাধীন করো। এমন ভাবে ভারতীয় হায়ান বিতাড়িত করো। বিশ্বের সকল হায়ানকে কম্পন দরাও। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • rabisen ১০ জুন, ২০১৯, ৫:২৯ পিএম says : 0
    নোবেল লরেট বিশ্ব খ্যাত অর্থনীতিবিদ সেন স্যার আপনাকে স্বাগত। আপনার দীর্ঘায়ও কামনা করছি। অন্যান্য প্রসঙ্ঘ অবতারনা করতে গিয়ে আপনি...কাশ্মিরি ব্রাহ্মন দের ্দুরদসার কথা বললেন না...কেন? সেদিক টার অবতারনা করলে ভাল হত...নিরপেখ্য হত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ