Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দায়িত্ব অবহেলায় বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় নিরাপত্তার ত্রুটি বিষয়ে দেশটির গোয়েন্দা বিভাগের প্রধান সিসিরা মেনডিসকে বরখাস্ত করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এরই সাথে সংসদীয় তদন্ত কমিটিকে আর কোনো ধরনের সহায়তা না করার ঘোষণাও দেন তিনি। শনিবার দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানান। এর আগে ২১ এপ্রিল হামলার ঘটনার বিষয়ে শুক্রবার একটি জরুরি সম্মেলন করেন প্রেসিডেন্ট।
গত সপ্তাহে তদন্ত চলাকালীন গোয়েন্দা প্রধান বলেছিলেন, তিনটি হোটেল আর তিনটি গির্জায় হামলার জন্য যারা বোমা বহন করে নিয়ে এসেছিল তাদের চিহ্নিত করতে প্রেসিডেন্ট ব্যর্থ হয়েছেন। চাইলে এ হামলা প্রতিরোধ করা সম্ভব হত। এ বক্তব্যের জেরে তাকে তার পদ থেকে বরখাস্ত করা হয়। তবে তাকে বরখাস্তের ব্যাপারে সিরিসেনার অফিস থেকে কোনো বক্তব্য জানানো হয়নি। এই স্বীকারোক্তি চলাকালীন মাঝপথেই লাইভ টেলিকাস্ট বন্ধ করে দেয়া হয় বলে এক সূত্র জানায়।

এ বিষয়ে সিরসেনার কার্যালয় কোনো মন্তব্য করেনি, তবে রাষ্ট্রপতি শুক্রবার সিনিয়র পুলিশ কর্মকর্তাদের বলেন যে তিনি কোনও পরিচারক কর্মকর্তাকে সাক্ষ্য দেওয়ার অনুমতি দেবেন না। এ ঘটনায় সিরসেনের প্রতিরক্ষা সচিব ও পুলিশ প্রধান বলেন, প্রেসিডেন্ট-যিনি এক সময় প্রতিরক্ষা মন্ত্রীও ছিলেন, ইস্টার সানডে হামলা মোকাবিলার জন্য গোয়েন্দাদের সতর্কতার বিষয়টি নিয়ে তিনি আসলে সঠিক নিয়ম মানেননি। বিষয়টি এখন আলোচনার মুখ্যে থাকলেও সিরিসেনা বারবার বলছেন এ ঘটনার সাথে কোনোভাবেই তিনি জড়িত ছিলেন না।

হামলার আগে তৎপর থাকার বিষয়ে গোয়েন্দা বিভাগের অপাগরতার বিষয়ে দায় স্বীকার করেছে শ্রীলঙ্কান সরকার। এ ঘটনার পরপরই পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরকে বরখাস্ত করা হয়। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ