Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ১২:০৬ এএম

যুদ্ধবিমানের ট্যাঙ্ক
ইনকিলাব ডেস্ক : ভারতের গোয়ায় বিমানবন্দর থেকে উড্ডয়নকালে একটি যুদ্ধবিমানের জ্বালানি ট্যাঙ্ক খসে পড়লে রানওয়েতে আগুন ধরে যায়। এ ঘটনায় কয়েক ঘণ্টার জন্য ওই বিমানবন্দরে সব ধরনের বিমানের ওঠা-নামা বন্ধ থাকে। শনিবার দুপুর ২টার দিকে ডাবোলিম আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে। ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ডি কে শর্মা জানিয়েছেন, বিমানবন্দরের রানওয়ে থেকে উড্ডয়ন করছিল একটি ‘মিগ-২৯ কে’ যুদ্ধবিমান। টাইমস অব ইন্ডিয়া।

১৫ বছরের আগে
ইনকিলাব ডেস্ক : বাল্য বিয়ের ক্ষেত্রে সব সময় মেয়েদের নিয়ে গবেষণা হয়ে থাকে। কিন্তু পুরুষের ক্ষেত্রেও যে এই চিত্র ভয়াবহ তথ্য দিচ্ছে- স¤প্রতি তা ইউনিসেফের এক প্রতিবেদনে উঠে এসেছে। সংস্থাটি বলছে, বিশ্বে প্রতি ৫ জনের মধ্যে একজন ছেলে সন্তান ১৫ বছর বয়স হওয়ার আগেই বিয়ে করে। সংখ্যা হিসেবে যা প্রায় আড়াই কোটি। রয়টার্স।

ইয়েমেনে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে একটি মসজিদে বোমা হামলা চালিয়েছে একটি সশস্ত্রগোষ্ঠী। এতে অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। স্থানীয়দের বরাতে ইয়েমেনের আল-মাসিরাহ টেলিভিশনের খবরে বলা হয়, শুক্রবার দক্ষিণাঞ্চলীয় ঢাল প্রদেশের একটি মসজিদে অতর্কিত হামলা চালায় সশস্ত্রগোষ্ঠী। এতে বেশ কয়েকজন আহত হন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে সশস্ত্র গোষ্ঠীর হামলার কারণ সম্পর্কে জানা যায়নি। ওয়েবসাইট।


গণফেতার
ইনকিলাব ডেস্ক : সুদানে অন্তর্বর্তী সামরিক কাউন্সিলের (টিএমসি) বিরুদ্ধে গণ অসহযোগ আন্দোলন ডেকেছে প্রধান বিরোধী গ্রুপগুলো। জবাবে সামরিক কাউন্সিল গণগ্রেপ্তার চালাচ্ছে বলে দাবি করেছে সুদানিজ প্রফেশনালস এসোসিয়েশন (এসপিএ)। তারা বলেছে, সামরিক শাসনের বিরুদ্ধে ডাকা ওই অসহযোগ আন্দোলনকে সামনে রেখে ব্যাংক, বিমানবন্দর ও বিদ্যুত বিভাগের বিপুল সংখ্যক কর্মকর্তা ও কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বিবিসি।


৫৪৭ রেস্তোরাঁ বন্ধ
ইনকিলাব ডেস্ক : ইসলামি নীতিমালা মেনে না চলায় তেহরানের ৫৪৭টি রেস্তোরাঁ এবং ক্যাফে বন্ধ করে দিয়েছে ইরানের পুলিশ। শনিবার রাজধানী তেহরানের পুলিশ প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন। পুলিশফোর্স ওয়েবসাইটের এক বিবৃতিতে পুলিশ প্রধান হোসেইন রাহিমী বলেন, যেসব রেস্তোরাঁ ও ক্যাফে ইসলামিক নীতিমালা মেনে চলেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। ফার্স নিউজ এজেন্সি।


শিক্ষার্থী ভিসা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হলে উন্নয়নশীল দেশগুলো থেকে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করার অঙ্গীকার করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তিনি প্রধামন্ত্রী টেরিজা মের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। সাজিদ জাভিদ বলেন, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করা বিদেশি শিক্ষার্থীদের কাজ করতে বাধা দেয়ার কোনো মানে হয় না। বিবিসি।


শতভাগ ট্যাক্স
ইনকিলাব ডেস্ক : তামাক, অ্যালকোহল এবং শুকরের গোশতের ওপর শতভাগ ট্যাক্স বসাচ্ছে ওমান। জুনের ১৫ তারিখ থেকেই এ নিয়ম কার্যকর করা হবে। তেল থেকে আসা আয়ের ওপর চাপ কমাতে এবং রাজস্ব বৃদ্ধিতে অন্যান্য গাল্ফ সরকারের মতোই একই পথে হাঁটার চেষ্টা করছে সুলতান শাসিত দেশটি। শতভাগ ট্যাক্স পড়ার তালিকায় আরো আছে এনার্জি পানীয়। আর ৫০ শতাংশ কর বসবে কার্বোনেটেড পানীয়ের ওপর। গাল্ফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ