Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উইকেটরক্ষক থেকে গতির রাজা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১২:০৩ এএম

মিচেল স্টার্ক, গতির ঝড়ে ছিন্নভিন্ন করেন বাঘাবাঘা ব্যাটসম্যানের স্টাম্প। এবারের বিশ্বকাপে যে ক’জন পেসারের দিকে নির্দিষ্ট করে চোখ রাখতে হয়, তাদের মধ্যে স্টার্ক আছেন সবার উপরে। অথচ এই গতিতারকাই কিনা ক্যারিয়ার শুরু করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে, পরবর্তী জীবনেও জড়িয়ে আছেন উইকেটরক্ষকের সাথে।
দু’দিন আগে উইন্ডিজের বিপক্ষে জয়ী ম্যাচে নিয়েছেন ৫ উইকেট, গড়েছেন রেকর্ড। এবারের বিশ্বকাপের প্রথম ‘ফাইভার’ তারই, ক্যারিবিয়ানদের জয় বঞ্চিত করতে তার ৪৬ রানে নেওয়া ৫ উইকেটই যথেষ্ট ছিল।

এদিনসহ বিশ্বকাপে এ নিয়ে মোট দুবার ফাইফারের দেখা পেলেন ২৯ বছর বয়সী এই অজি পেসার। ফলে মাত্র ৬ষ্ঠ বোলার হিসেবে ঢুকে পড়লেন বিশ্বকাপে দুবার ফাইভার নেওয়াদের ক্লাবে। তবে আরেকবার পাঁচ উইকেটের সাক্ষাৎ পেলেই স্টার্ক গড়বেন একক রেকর্ড, প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে তৃতীয় ফাইফার তার হাত ধরেই আসবে। দুবারের বেশি যে নাই কারও।

এদিন গড়েছেন আরও একটি রেকর্ড, দ্রুততম ১৫০ ওয়ানডে উইকেটের মালিক এখন এই অজি পেসার। পেছনে ফেলেছেন পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাকলাইন মুস্তাককে, ৭৭ ম্যাচেই ১৫০ ছোঁয়া স্টার্ক অতীত করে দিয়েছেন সাকলাইনের ৭৮ ম্যাচে নেওয়ার রেকর্ডকে।

এই ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে পাঁচ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখতে পেরে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন স্টার্ক। রেকর্ড গড়া এই পারফরম্যান্সে সামনে পথচলার জন্যও ইতিবাচক অনেক কিছু পেয়েছেন অস্ট্রেলিয়ার এই পেসার।

ক্যারিবিয়ানদের ইনিংসের শেষ পাঁচ ওভারে কার্লোস ব্র্যাথওয়েট, জেসন হোল্ডার ও শেলডন কটরেলকে আউট করে পাঁচ উইকেট পূর্ণ করেন স্টার্ক। এর মধ্যে ৪৬তম ওভারের শেষ বলে প্রতিপক্ষের অধিনায়ক হোল্ডারকে ফিরিয়ে দ্রুততম ১৫০ ওয়ানডে উইকেটের রেকর্ড গড়েন ২৯ বছর বয়সী এই ক্রিকেটার। ৭৭ ওয়ানডেতে স্টার্কের এখন মোট উইকেট ১৫১টি। রেকর্ডটির আগের মালিক ছিলেন পাকিস্তানের সাবেক স্পিনার সাকলাইন মুশতাক। ১৫০ উইকেট পেতে ৭৮ ম্যাচ লেগেছিল তার। ম্যাচ শেষে জয় নিয়ে সাংবাদিকদের স্টার্ক বলেন, ‘এটা হয়তো অনেকটা অনিশ্চিত ছিল। তবে আমাদের সবার বিশ্বাস ছিল এবং আমাদের দলে অনেক ভালো বোলার আছে। আমরা জানি যে আমাদের এমন বোলার আছে যারা ডেথ ওভারে বল করতে পারে। আমরা সবসময় কয়েকটি উইকেট দূরে ছিলাম এবং একই সময়ে ম্যাচ বের করে নিতে তারাও হয়তো কিছু উইকেট দূরে ছিল। চমৎকার একটি ক্রিকেট ম্যাচ হলো। আজকের (বৃহস্পতিবার) মতো আমি যত দিন দলে এভাবে অবদান রেখে যেতে পারব, সেটা দলের সামনে এগিয়ে যাওয়ার ভালো লক্ষণ হবে। সবাই মিলে ভালো পারফরম্যান্স করতে পারব। আমরা সবাই অবদান রাখলে এবং টুর্নামেন্টে ভালো খেললে তা অস্ট্রেলিয়ার জন্য খুবই ইতিবাচক হবে।’

অথচ ভাবা যায় আপাদমস্তক একজন পেসার, ২২ গজে রীতিমত ঝড় তুলে চলা স্টার্ক ক্রিকেটে এসেছেন উইকেট কিপার হিসাবে? স্বদেশী তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টকে আদর্শ মেনে ক্রিকেটে আসা স্টার্ক শখের বসে নেটে করতেন পেস বোলিং। ঘরোয়া দল নিউ সাউথ ওয়েলসের নেটে ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার এই পেসারকে দেখেই চোখ চকচক করে স্থানীয় কোচের। এরপরই ৫-৭ এ ব্যাট হাতে নামা এক উইকেটরক্ষক পরবর্তী ক্যারিয়ারে হয়ে পড়েন দুর্দান্ত পেসার।

ব্যাটসম্যানদের চোখের ঘুম কেড়ে নেওয়া এই পেসার এরপর কমিয়েছেন ব্যাটিংয়ে মনযোগ। ৫-৭ নয়, নামেন ৮/৯ নম্বরে, তবে বল হাতেই প্রতিপক্ষের বুকে কাঁপন ধরিয়ে দেন স্টার্ক। ২২ উইকেট নিয়ে গত বিশ্বকাপে হয়েছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্ট, দলের শিরোপা জয়ের অন্যতম নায়ক।

নিজে উইকেট কিপিং ছাড়লেও সংসার করছেন উইকেট কিপার নিয়েই। গত বিশ্বকাপের ১৭ দিন পর অস্ট্রেলিয়া নারী ক্রিকেটার অ্যালিসা হিলিকে বিয়ে করে শুরু করেন নতুন ইনিংস। মজার বিষয় দলে অ্যালিসা হিলির ভূমিকা উইকেট কিপার ব্যাটসম্যান, যিনি আবার সাবেক অস্ট্রেলিয়া জাতীয় দলের উইকেটরক্ষক ইয়ান হিলির ভাতিজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ