Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মবিশ্বাস নিয়ে কোপা অভিযানে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১২:০৩ এএম

কোপা আমেরিকায় অংশ নিতে ব্রাজিলের উদ্দেশে দেশ ত্যাগ করার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে আর্জেন্টিনা। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিকারাগুয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নরা। বাংলাদেশ সময় গতকাল সকালে আর্জেন্টিনার সান হুয়ান স্টেডিয়ামে ১১৯তম র‌্যাঙ্কধারী দলের বিপক্ষে অনেকটা একপেশে ম্যাচ উপহার দেয় স্বাগতিকরা।

যদিও প্রথম গোলের দেখা পেতে ৩৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ৯৬ সেকেন্ডের ব্যবধান দুই গোল করে দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দেন লিওনেল মেসি। দ্বিতীয়ার্ধে আর মাঠে নামেননি বার্সেলোনা তারকা। এসময় সার্জিও আগুয়েরোর বদলি নামা ইন্টার মিলানের ফরোয়ার্ড লাউতুরো মার্টিনেজ জোড়া গোল করেন। শেষ দিকে বড় ব্যবধানের জয় নিশ্চিত করেন ওয়াটফোর্ড মিডফিল্ডার রবের্তো পেরেইরা। যোগ করা সময়ে পেনাল্টি পেয়ে নিকারাগুয়াকে সান্ত¦নাসূচক গোল এনে দেন হুয়ান বেররেরা। গত বিশ্বকাপ থেকে বিদায়ের পর ৯ ম্যাচে আর্জেন্টিনার এটি ষষ্ঠ জয়।

রাশিয়া বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্সের কারণে জর্জ সাম্পাওলিকে বরখাস্ত করে লিওনেল স্কালোনিকে নিয়োগ দেয় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। অপেক্ষাকৃত তরুণ দল নিয়ে আর্জেন্টিনার ২৬ বছরের শিরোপা খরা ঘোচানোর চ্যালেঞ্জ এখন স্কালোনির সামনে।
পাঁচ বছর আগে রিওতে বিশ্বকাপ ফাইনালে জার্মানীর কাছে পরাজিত হওয়া দল থেকে এবারের কোপা আমেরিকা দলে রয়েছেন শুধুমাত্র আগুয়েরো, মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়া।

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জনে পুরো দল আবারো মেসির ওপর নির্ভরশীল। ২০০৭, ২০১৫ ও ২০১৬ সালে কোপা ফাইনালে পরাজিত হয়েছিল মেসির আর্জেন্টিনা। ১৯৯৩ সালে সর্বশেষ আন্তর্জাতিক কোন আসরে শিরোপা জয় করেছিল গত পাঁচটি ফাইনালের চারটিতেই খেলা আকাশী-সাদা জার্সিধারীরা। কোপায় সর্বশেষ শিরোপা জয়ের সময় মেসির বয়স ছিল মাত্র ৬ বছর।

স্বাগতিক ব্রাজিল দল থেকে নেইমারের ছিটকে পড়ায় আগামী ১৪ জুন থেকে শুরু হওয়া টুর্নামেন্টে ফেবারিট ভাবা হচ্ছে আর্জেন্টিনাকেই। ‘বি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ