Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন পুলিশের কারাদন্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১২:০৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক এক মুসলিম পুলিশ কর্মকর্তাকে সাড়ে ১২ বছরের কারাদন্ড দিয়েছে দেশটির মিনেসোটার আদালত। অস্ট্রেলীয় এক শরীর চর্চার প্রশিক্ষককে গুলি করে হত্যার দায়ে গত শুক্রবার তাকে এই দন্ড দেয়া হয়। কর্তব্যরত পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এটিই প্রথম হত্যা মামলা।

২০১৭ সালে মিনেসোটায় ৯১১ নম্বরে কল করে জরুরি সাহায্য চান ওই জাস্টিন ড্যামন্ড নামে ৪০ বছর বয়সী ওই অস্ট্রেলীয় নারী। খবর পেয়ে এক সহযোগীকে সঙ্গে নিয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান সুমালিয়া বংশোদ্ভূত মার্কিন পুলিশ কর্মকর্তা মো. নূর। তখন হঠাৎ করে একটি বিকট শব্দ হওয়ায় চমকে গিয়ে মো. নূর দেখেন অস্ট্রেলীয় ওই নারী ডান হাতে কিছু একটা তোলার চেষ্টা করছেন।

নূূর নিজেকে রক্ষা করতে তখন ওই নারীকে গুলি করেন। পরে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। ওই ঘটনায় নিহতের বাবা জন রুশজেক নূরকে আসামি করে আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন। কর্তব্যরত পুলিশের বিরুদ্ধে গুলির ঘটনায় হত্যা মামলা করার ঘটনা যুক্তরাষ্ট্রের ওই প্রদেশে এটিই প্রথম। আদালতে অবশ্য নূর তার ভুল স্বীকার করেন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ