Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নিলামে বউ

ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডের আমস্টারডামে ন্যূনতম ১০০ ইউরো দিয়ে নিলামে অংশগ্রহণ করে বউ জিততে পারবেন পর্যটকরা। প্রতিমাসে একজন পর্যটক কেবলমাত্র একবারই এই সুযোগ পাবেন। নতুন এই নিয়ম চালুর পর শহরে পর্যটকের সংখ্যা অনেক বেড়ে গেছে। এই নিয়মানুযায়ী শহরটিতে ঘুরতে গেলে একদিনের জন্য সেখানকার এক সুন্দরীকে বিয়ে করার সুযোগ রয়েছে। জুন থেকে জানুয়ারি মাস পর্যন্ত দর্শনার্থীরা বিয়ের এই সুযোগ পাবেন। দ্য গার্ডিয়ান।

 


স্মার্ট বোমা

ইনকিলাব ডেস্ক : সউদী আরবকে সঙ্গে নিয়ে উন্নত প্রযুক্তির স্মার্ট বোমা বানাতে অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যদিয়ে ইয়েমেন যুদ্ধে সউদী আরব অত্যাধুনিক সমরাস্ত্র ব্যবহারের সুযোগ পাবে বলে ধারণা করা হচ্ছে। কেউ কেউ বলছেন, সউদী আরবকে দিয়ে মুসলমান হত্যার গতি বাড়াতে রাজ পরিবারকে স্মার্ট বোমা বানানো শিখিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। নিউইয়র্ক টাইমস।

 

কলকাতায় অগ্নিকান্ড

ইনকিলাব ডেস্ক : কলকাতার জগন্নাথ ঘাটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে হাওড়া ব্রিজ সংলগ্ন জগন্নাথ ঘাটের একটি রাসায়নিক গুদামে আগুন লাগে। স্থানীয় সময় সকাল সোয়া ৮টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এনেছে দমকল বাহিনী। এর ফলে আগুন ছড়িয়ে পড়ার আর সম্ভাবনা না থাকলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সারাদিন লেগে যেতে পারে বলে জানা গেছে। জগন্নাথ ঘাটের ওই রাসায়নিক গুদামটি পোর্ট ট্রাস্টের। জিনিউজ।


পর্নো ভিডিও

ইনকিলাব ডেস্ক : সচিবালয়ে সরকারি কর্মকর্তাদের বৈঠক চলছিল। বৈঠকে উপস্থিত বিভিন্ন বিভাগের কর্মকর্তারা। একই সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যোগ দিয়েছেন আরও ৩৩ জেলার কর্মকর্তারা। এমন সময় হঠাৎ প্রজেক্টরে চালু হয়ে গেল একটি পর্নো ভিডিও ক্লিপ। ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানের জয়পুর সচিবালয়ে গত সপ্তাহে অনুষ্ঠিত বৈঠকে। এতে সভাপতি ছিলেন খাদ্য বিভাগের সচিব মুগ্ধ সিং। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

অগ্নিকান্ডে নিহত ৩

ইনকিলাব ডেস্ক : নয়াদিল্লির সন্নিকটে অবস্থিত ফরিদাবাদের একটি স্কুলে অগ্নিকাÐে ৩ জন প্রাণ হারিয়েছে। শনিবার সকালে এ আগুন লাগার ঘটনায় নিহতদের মধ্যে দুইজন শিশু। তবে আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। জানা গেছে, শনিবার সকালে ফরিদাবাদের দুবুয়া কলোনিতে একটি কাপড়ের গুদামে আগুন লাগে। ওই গুদামটি একটি স্কুলের নিচের তলায় অবস্থিত। এক পর্যায়ে আগুন ওই স্কুলেও ছড়িয়ে পড়ে। এনডিটিভি।


পানিতেই গান

ইনকিলাব ডেস্ক : ভানুয়াতু। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দেশ। এই দেশে ডোলাপ নামের অঞ্চলের কয়েকটি গ্রাম আছে যেখানে নারীরা পানিতে বিশেষ ধরনের সুর তৈরি করে গান গায়। বিশ্ব মানচিত্রে ক্ষুদ্র দেশটির চারপাশে সর্বত্র পানি। এই গ্রামের অধিবাসীদের জীবনের সঙ্গে সঙ্গীত মিশে আছে। স্থানীয় ওয়াটার ড্রামিং গ্রুপের একজন নারী সিনিয়র সদস্য জানান, এই সংগীত ওসেনীয় অঞ্চলের মানুষ এবং সমুদ্রের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ সম্পর্ক প্রকাশ করে। আর্থ জার্নালিজম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ