Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মদিনের সম্মানে ডুডল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

প্রখ্যাত সুরকার, সঙ্গীত পরিচালক ও বরেণ্য সঙ্গীতশিল্পী লাকী আখন্দের ৬৩তম জন্মদিন ছিল গতকাল শুক্রবার। আর এ উপলক্ষে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছিল গুগল। বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই ডুডলটি চোখে পড়েছে। ডুডলে দেখা যায়, অসংখ্য কালজয়ী গানের ¯্রষ্টা লাকী আখন্দ গিটার হাতে গান গাইছেন। মাথায় তার বিখ্যাত ক্যাপ। একই সঙ্গে গুগল লেখাটি ফুটিয়ে তোলা হয়েছে রঙ্গিন রঙে। আর শিল্পীর ছবির দুই পাশে ছড়িয়ে আছে শাপলা ফুল। গুগল তাদের ডুডল পাতায় লাকী আখন্দের জীবন-সম্পর্কিত কিছু তথ্যও তুলে ধরেছে। আর ডুডলের ওপর ক্লিক করলে লাকী আখন্দ-সংক্রান্ত তথ্য পাতায় নিয়ে যাচ্ছে।
একাধারে গায়ক, সুরকার, সংগীত পরিচালক ও মুক্তিযোদ্ধা লাকী আখন্দ ১৯৫৬ সালের ৭ জুন জন্ম নেন। ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীত বিষয়ে হাতেখড়ি নেন। তিনি ১৯৬৩-১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশুশিল্পী হিসেবে সংগীতবিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে লাকি আখন্দের প্রথম একক অ্যালবাম ‘লাকি আখন্দ’ প্রকাশ পায়।
গুণী এই সংগীতজ্ঞ ২০১৫ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হলে ফুসফুসে ক্যানসার ধরা পড়ে। এরপর থাইল্যান্ডের ব্যাংককে চিকিৎসা নিতে যান। ২০১৭ সালের ২১ এপ্রিল শিল্পীর শারীরিক অবস্থা আরও গুরুতর হলে আরমানিটোলার বাসা থেকে তাকে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ