Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৫ এএম

দুবাইয়ে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও পাঁচজন আহত হয়েছে। আমিরাতের কর্মকর্তারা জানিয়েছে, ওমান থেকে ঈদ করে ফেরার সময় যাত্রীবাহী একটি বাস দুর্ঘটনার কবলে পড়লে এই হতাহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার বিকেল ৫টা ৪০ মিনিটে দুবাইয়ের শেখ মোহাম্মদ বিন জায়েদ সড়কে এ দুর্ঘটনা ঘটে। খালিজ টাইমস।


থাকসিনের কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : দুর্নীতির মামলায় থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে দুই বছরের কারাদন্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ১০ বছর ক্ষমতায় থাকাকালে অবৈধ লটারি কর্মসূচি চালু সংক্রান্ত
দুর্নীতির মামলায় বৃহস্পতিবার আদালত এ রায় দেন। দুর্নীতির বেশ কয়েকটি মামলায় এর আগে থাকসিনের কয়েক দফায়
কারাদন্ড হয়। রয়টার্স।


সেরা বন্ধু
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘সেরা বন্ধু’ বলে আখ্যা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার তিন দিনের মস্কো সফরের প্রথম দিনে বেইজিং-মস্কো সম্পর্ক প্রসঙ্গে আলোচনায় তিনি এ তিনি মন্তব্য করেছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য যুদ্ধের কারণে স¤প্রতি দুই দেশের সম্পর্কের অবনতি ঘটতে শুরু করেছে। এরই মধ্য দিয়ে মস্কো সফরে গেলেন জিনপিং। রয়টার্স।

 


ভারতের নাকচ
ইনকিলাব ডেস্ক : সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠক হতে পারে যে জল্পনা চলছিল, তা নাকচ করে দিয়েছে দিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার জানিয়েছেন, এসসিও সম্মেলনে মোদি-ইমরান বৈঠকের কোনও কর্মসূচি নেই। রভীশ বলেছেন, ‘আমি যতোদূর জানি সাংহাই সম্মেলনে প্রধানমন্ত্রী মোদি ও পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের কোনও বৈঠকের পরিকল্পনা নেই। এনডিটিভি।


ডেমোক্র্যাটদের জয়
ইনকিলাব ডেস্ক : ক্ষমতাসীন সরকারের ব্যয় সংকোচন নীতির বিরোধিতার বিজয় হলো ডেনমার্কে। জনকল্যাণ খাতে বরাদ্দ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে সে দেশের সাধারণ নির্বাচনে অভাবনীয় জয় পেয়েছে সোশ্যাল ডেমোক্র্যাটরা। পর্যবেক্ষকরা একে উদারনৈতিক অর্থনীতির বিপরীতে জনকল্যাণমূলক রাজনীতির বিজয় হিসেবে দেখছেন। বুধবারের নির্বাচনে সোশাল ডেমোক্রেটিক নেতা মেটে ফ্রেডেরিকসেনের জোট ৯৬টি আসন জিতেছে। ক্ষমতাসীন ডানপন্থীরা পেয়েছে মাত্র ৭৯টি আসন। রয়টার্স।


হুয়াওয়ের চুক্তি
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় ফাইভ জি প্রযুক্তির উন্নয়নে রুশ টেলিকম কোম্পানি এমটিএসের সঙ্গে চুক্তি করেছে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিনদিনের রাশিয়া সফরের শুরুতেই এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে আগামী বছরের মধ্যে রাশিয়ায় নতুন প্রজন্মের ৫জি নেটওয়ার্কের উন্নয়নে কোম্পানি দুটির সমঝোতা হয়েছে। বিবৃতিতে এমটিএস জানিয়েছে. ‘এই চুক্তি ফাইভ জি প্রযুক্তির উন্নয়ন এবং ২০১৯ ও ২০২০ সালের মধ্যে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক চালুর পাইলট প্রকল্পগুলো পর্যবেক্ষণ করবে’। বিবিসি।


স্পিকারে মাদক
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ড থেকে মেলবোর্ন বন্দরে এসেছিল একটি স্টেরিও স্পিকার; তার ভেতর থেকেই অস্ট্রেলিয়ার পুলিশ উদ্ধার করেছে দেশটির ইতিহাসে মেথামফিটামিন মাদকের সবচেয়ে বড় চালান। স্থানীয়ভাবে এই মাদক পরিচিত ‘আইস’ নামে। উদ্ধারকৃত মাদকের বাজারমূল্য আনুমানিক ৮৪ কোটি মার্কিন ডলার। ব্যাংকক থেকে আসা কার্গো চালানে কোনো অসঙ্গতি আছে কিনা তা বের করতে অস্ট্রেলীয় সীমান্তরক্ষী বাহিনী (এবিএফ) এক্স-রে ব্যবহার করলে ওই স্টেরিও স্পিকারের ভেতর মাদকের খোঁজ মেলে। বিবিসি।


ট্রাম্পের ভালোবাসা
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের সমালোচনা উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের প্রতি পরোক্ষভাবে ভালোবাসা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার আয়ারল্যান্ড সফররত ট্রাম্প সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনই অভিব্যক্তি প্রকাশ করেছেন। এ ব্যাপারে ট্রাম্পকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘সংবাদগুলো সত্য কিনা আমি জানি না। তারা দ্রæত কিম জং উনকে দোষারোপ করতে পছন্দ করে।’ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ