Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আল-আকসায় ঢুকে ভাঙচুর চালাল ইহুদিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

জেরুজালেমের আল-আকসা মসজিদে ঢুকে গতকাল এবাদতরত মুসল্লিদের ওপর হামলা ও মসজিদের গেট ভাঙচুর করেছে সহস্রাধিক দখলদার ইহুদি। তারা গতকাল সকালে দলবদ্ধ হয়ে আল আকসায় প্রবেশ করে। বিষয়টি ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। আল-আকসা মসজিদের পরিচালক ওমর কিসওয়ানি বলেন, সকাল থেকে ১১৭৯ জন ইহুদি চরমপন্থী জোর করে ঝড়ের গতিতে মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। তিনি আরও বলেন, তারা পবিত্র রমজান মাসে ভয়াবহ সহিংসতা চালায়। তারা ইসরাইলি পুলিশের নিরাপত্তা নিয়ে আলমুগারা গেট ভাঙচুর করে। তারা ইসরাইলি পুলিশের সহযোগিতায় এবাদতরত মুসলমানদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে, যারা তাদের অনুপ্রবেশে বাধা দিয়েছিল।
এ সময় তিনজন ইবাদাতরত মুসলিম ও একজন নিরাপত্তাকর্মীকে গ্রেফতার করে ইসরাইলি পুলিশ। ইহুদি গোষ্ঠী রোববারের এ সংঘর্ষকে জেরুজালেমের পুনর্মিলনী বলে ঘোষণা করে। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় আল-আকসাসহ পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইলি বাহিনী। মুসলিমদের জন্য আল-আকসা বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। আর ইহুদিরা দাবি করছে, এখানে প্রাচীন যুগে দুটি মন্দির ছিল। সূত্র : ইয়েনি শাফাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ