Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জীবন দিয়ে বাঁচালেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

নিজের জীবন দিয়ে পাঁচ পর্যটকের জীবন বাঁচালেন ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের এক যুবক। তার নাম রউফ আহমেদ দার। তিনি গাইড হিসেবে কাজ করতেন। খবর ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার সন্ধ্যায় পহেলগামে লিডার নদীতে র‌্যাফটিং করার প্রস্তুতি নিচ্ছিলেন পাঁচ পর্যটক। তাদের মধ্যে তিনজন স্থানীয় এবং দুইজন পশ্চিমবঙ্গের। তারা হলেন- দুই দম্পতি মণীশকুমার সরাফ এবং শ্বেতা সরাফ।

এ সময় আচমকা ঝড়ো হাওয়ায় নদীতে উল্টে যায় নৌকা। পানিতে পড়ে যায় পাঁচ পর্যটক। সেই সময় নিজের জীবনের পরোয়া না করে নদীতে ঝাঁপ দেন পেশাদার গাইড রউফ আহমেদ দার। সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে বাঁচান পাঁচ পর্যটককে। কিন্তু নিজে বাঁচতে পারেননি তিনি। ডুবে মৃত্যু হয় দারের। রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং স্থানীয় পুলিশ গাইডকে বাঁচানোর চেষ্টা করলেও সফল হয়নি।

শনিবার উদ্ধার হয় দারের দেহ। ময়নাতদন্তের পর ৩২ বছরের দারের দেহ তার পরিবাররের হাতে তুলে দেওয়া হয়েছে। দারের পরিবারকে চার লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে প্রশাসন। শোক প্রকাশের পাশাপাশি দারের সাহসিকতার প্রশংসা করেছেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। শোক জানিয়েছেন এনসি নেতা তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহও।

অনন্তনাগের ডেপুটি কমিশনার খালিদ জাহাঙ্গীর বলেন, ‘যেভাবে দার পাঁচজনের জীবন বাঁচিয়েছেন, সেটাই হলো আসল কাশ্মীরিয়তা।’ সাহসিকতা পুরস্কারের জন্য দারের নাম প্রস্তাব করেছেন তিনি। প্রাণ বাঁচানোর জন্য দারকে ধন্যবাদ জানিয়েছেন মণীশ ও শ্বেতা দম্পতিও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ