Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষামন্ত্রীর ডিগ্রি ভুয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ভারতের নবগঠিত মন্ত্রীসভার শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্কর এর শিক্ষাগত যোগ্যতা ও তার নামের আগে লাগানো ডক্টরেট উপাধি নিয়ে দেশটিতে তুমুল বিতর্ক শুরু হয়েছে। বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার মন্ত্রীরা শপথ নিয়েছেন। আর সদ্য গঠিত মন্ত্রিসভায় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। এদিকে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের হাতেই থাকে ভারতের শিক্ষা বিভাগের দায়িত্ব। অর্থাৎ হরিদ্বারের বিজেপি সাংসদ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক শিক্ষামন্ত্রী হিসেবেই নির্বাচিত হয়েছেন ।

সাবেক মন্ত্রী প্রকাশ জাভড়েকরের হাত থেকে শিক্ষা দপ্তরের দায়িত্ব নিচ্ছেন তিনি। কিন্তু যিনি শিক্ষা দপ্তরের দায়িত্ব নিচ্ছেন তার নিজের শিক্ষাগত যোগ্যতা নিয়েই প্রশ্ন উঠছে। নামের আগে ‘ডক্টর’ উপাধি ব্যবহার করেন রমেশ পোখরিয়াল। তার দাবি, শ্রীলঙ্কার ওপেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তাকে জোড়া ডক্টরেট খেতাব দিয়েছে। ৯০-এর দশকে একবার সাহিত্যে অবদানের জন্য সেখান থেকে সাম্মানিক ডক্টরেট উপাধি পেয়েছিলেন। এরপর কয়েক বছর আগে ওই একই বিশ্ববিদ্যালয় তাকে বিজ্ঞানে অবদানের জন্য আবারও সাম্মানিক ডক্টরেট উপাধি দিয়েছিল। তবে দেশটির একাধিক সংবাদমাধ্যমের দাবি ওই নামে শ্রীলঙ্কায় কোনো রেজিস্টার্ড বিশ্ববিদ্যালয় নেই।

এর আগেও এই মন্ত্রী এর আগের সরকারে থাকাকালীন সংসদে তার একটি বক্তব্য নিয়ে চরম শোরগোল শুরু হয়। সংসদে পোখরিয়াল মন্তব্য করেন, জ্যোতির্বিদ্যা বিজ্ঞানের চেয়ে এগিয়ে। তার এই দাবি নিয়ে রীতিমতো হাসির রোল পড়ে যায়। সংসদে আলোচনায় তৎকালীন সাংসদ নিশাঙ্ক বলেছিলেন, ‘জ্যোতিষচর্চার কাছে বিজ্ঞান কিছুই নয়, তুচ্ছ ব্যাপার! জ্যোতিষচর্চাই হল সবচেয়ে বড় বিজ্ঞান। বিজ্ঞানের থেকেও এটা বড় বিষয়। আমাদের সত্যিই বিষয়টি নিয়ে প্রচার করা উচিত।’ তিনি আরও বলেছিলেন, ‘আমরা আজকাল পরমাণু বিজ্ঞান নিয়ে আলোচনা করি। কিন্তু লক্ষ বছর আগেই কণাদ পরমাণু পরীক্ষা করেছিলেন। অঙ্গ প্রতিস্থাপনের জ্ঞানও অনেক দিন আগে থেকে রয়েছে আমাদের।’ সূত্র: দ্যা স্টেটম্যান।



 

Show all comments
  • Deluare Hossen ৩ জুন, ২০১৯, ২:২২ এএম says : 0
    দাদা ডিগ্রী নিয়ে এসেছেন, নাকি গিয়ে নিবেন???
    Total Reply(0) Reply
  • Helal Ahmed ৩ জুন, ২০১৯, ২:২২ এএম says : 0
    আমাদের নুরুল ইসলাম নাহিদ এখন বেকার। ওনাকে ভারতে পাঠিয়ে সেখানের শিক্ষামন্ত্রী করা হোক। সিলেবাসে সৃজনশীল ঢুকিয়ে তিন মাসে ভারতের... দিয়ে দেবে।
    Total Reply(0) Reply
  • Muklesur Rahman ৩ জুন, ২০১৯, ২:২২ এএম says : 0
    আমাদের দেশের সাথে মিল আছে কারণ আমাদের পার্শ্ববর্তী দেশ, আমাদের বন্ধু রাষ্ট্র মিল থাকারই কথা।
    Total Reply(0) Reply
  • Abdul Jahir ৩ জুন, ২০১৯, ২:২৩ এএম says : 0
    হিংস্রতা ও বর্বরতার দাপটে মন্ত্রী সভায় শিক্ষা কোন বিষয়ই না !
    Total Reply(0) Reply
  • Aynul Ahmed ৩ জুন, ২০১৯, ২:২৪ এএম says : 0
    পৃথিবীর মধ‌্যে বর্বর অসভ‌্য হলো ভারতিয় ৮০% হিন্দু। শিক্ষা কোন বিষয় নয় , বিষয় হলো মুসলিম মারছে কিনা অথবা সংখ‌্যালঘু সহ‌্য করতে পারে কি না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ