Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লন্ডন অচল করার হুমকি

বিতর্ক সত্ত্বে ও ট্রাম্পকে বরণে বাকিংহাম প্রাসাদ প্রচন্ড ব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লন্ডন সফরকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাজ্য। লন্ডনে ট্রাম্পের পা পড়লেই রাজধানী অচল করে দেয়ার হুমকি দিয়েছে বিক্ষোভকারীরা। লাখ লাখ বিক্ষোভকারী লন্ডনকে পঙ্গু করে দেয়ার প্রস্তুতি নিচ্ছে। আজ থেকে ৫ জুন পর্যন্ত যুক্তরাজ্য সফর করবেন ট্রাম্প। এবার তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হয়ে আসছেন, যা যেকোনো বিদেশি নেতার জন্য এক বিরল সম্মান। আর এ কারণেই ফুঁসে উঠেছে বিক্ষোভকারীরা। বর্ণবাদী ও নারীবিদ্বেষী হিসেবে পরিচিত ট্রাম্পকে এ সম্মান দেয়ায় ক্ষোভ প্রকাশ করছেন তারা। কিন্তু বিতর্ক সত্ত্বে ও ট্রাম্পকে বরণে বাকিংহাম প্রসাদ তুমুল ব্যস্ত। খবর এএফপি ও বিবিসির। ট্রাম্পের সফরকে ঘিরে কড়া প্রহরা বসানোর প্রস্তুতি চলছে।

দেশজুড়ে অন্তত ২০টি স্থানে ২০ হাজার পুলিশ মোতায়েন থাকবে। এতে ব্যয় হবে অন্তত ১ কোটি ৮০ লাখ ইউরো। এ সফরের তীব্র প্রতিবাদে প্রধান বিক্ষোভটি হবে লন্ডনের কেন্দ্রে। ট্রাফেলগার স্কয়ার থেকে পার্লামেন্ট স্কয়ার পর্যন্ত বিক্ষোভ র‌্যালি করবেন লাখ লাখ প্রতিবাদকারী। স্কটল্যান্ড ইয়ার্ড কর্তৃপক্ষ বিক্ষোভের অনুমতি দিয়েছে। ডাউনিং স্ট্রিট থেকে স্কটল্যান্ড ইয়ার্ড পর্যন্ত র‌্যালি করতে পারবেন বিক্ষোভকারীরা। এসময় ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র সঙ্গে মধ্যাহ্নভোজ করবেন ট্রাম্প। ট্রাম্পের সফরের প্রতিবাদে বিক্ষোভকারীরা দুটি গ্রুপ তৈরি করেছে। একটি স্ট্যান্ড আপটু ট্রাম্প, অন্যটি স্টপ ট্রাম্প। স্ট্যান্ড আপটু ট্রাম্প গ্রুপের মুখপাত্র বলেন, ‘আমরা লন্ডনের কেন্দ্র মূল বিক্ষোভের আয়োজন করব। বিশ্ব জানবে যে, ব্রিটিশ জনগণ ট্রাম্পকে প্রত্যাখ্যান করেছে।’

স্টপ ট্রাম্প গ্রুপ জানায়, আমরা ব্রিটিশ সরকারকে এটা স্পষ্ট করব যে, ট্রাম্পকে আমন্ত্রণ করে তারা ঠিক করেনি। ক্ষমতাসীন কনজারভেটিভ দল ছাড়া বিরোধী প্রায় সব কটি দলই ট্রাম্পের সফরের তীব্র সমালোচনা করছে। লেবার পার্টির ছায়া পররাষ্ট্রমন্ত্রী এমিলি থর্নব্যারি বলেন, ‘আমাদের দুই দেশের যৌথ মূল্যবোধকে ট্রাম্প পদ্ধতিগতভাবে আক্রমণ করে চলেছেন।’ বর্ণবাদী ও নারীবিদ্বেষী আচরণ উৎসাহিত করার জন্য ট্রাম্পকে দায়ী করেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তিনি ট্রাম্পের সম্মানে বাকিংহাম প্রাসাদে রানীর আয়োজিত রাষ্ট্রীয় ভোজ অনুষ্ঠানের আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন। বিবিসি, এএফপি।



 

Show all comments
  • Mohammad Mamun Or Rashid ৩ জুন, ২০১৯, ২:০৭ এএম says : 0
    Boycott this BEAST everywhere!
    Total Reply(0) Reply
  • Kabirul Islam ৩ জুন, ২০১৯, ২:০৮ এএম says : 0
    বর্তমান বিশ্বব্যাপী শান্তি ও সম্প্রতি বিনষ্টকারী ব্যাক্তি ডোনাল্ড ট্রাম্প। এ ধরণের উদ্ভট মস্তিষ্কের ব্যাক্তিকে এখনই রুখতে হবে।
    Total Reply(0) Reply
  • দেশপ্রেমিক ৩ জুন, ২০১৯, ২:১০ এএম says : 0
    রোহিঙ্গা ইস্যুতে চিন,রাশিয়া,ভারত সবাই বাংলাদেশের বিরুদ্ধে ছিলো একমাত্র আমেরিকা কে আমরা পাশে পাইছি কিন্তু কতগুলি অশিক্ষিত বাংগালী আছে যারা আমেরিকা কে বকাবকি করে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৩ জুন, ২০১৯, ২:১১ এএম says : 0
    ট্রাম্প সাহেবের রাজা সাজার খায়েশ জেগেছে মনে হচ্ছে, যেভাবে রাজা বাদশাহদের আমন্ত্রণে যোগ দিয়ে সৌদি আরব, জাপানের পরে এখন ইংল্যান্ডের রাজবাড়ীতে জীবনযাপন করছেন কয়েকদিন পরে না আমেরিকাতে রাজতন্ত্রের ঘোষণা দিয়ে সম্রাট বনে যান!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ