Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিংশ শতাব্দীর ফ্যাসিস্ট : সাদিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

লন্ডনের মেয়র সাদিক খান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘বিংশ শতাব্দীর ফ্যাসিস্ট’ হিসেবে অভিহিত করেছেন। যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচন নিয়ে ‘নির্লজ্জের’ মতো হস্তক্ষেপ করছেন বলে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তিনি। তিনদিনের সফরে যুক্তরাজ্যে আসছেন ট্রাম্প।

ট্রাম্পকে লাল গালিচা সম্বর্ধনা দেয়ার ঘোরবিরোধী সাদিক খান। যুক্তরাজ্যের শতাব্দী দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে লাল গালিচা সম্বর্ধনা দেয়া নিয়ে ব্যাপক সমালোচনাও করেছেন তিনি। ব্রিটিশ দৈনিক অবজারভারে এক লেখায় তিনি বলেছেন, ‘গোটা বিশ্বের জন্য যেসব ব্যক্তি সবচেয়ে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে তার সবচেয়ে কুখ্যাত উদাহরণ হলো প্রেসিডেন্ট ট্রাম্প। বিশ্বে ক্রমাগত কট্টরপন্থীদের উত্থান ঘটছে। তারা আমাদের অধিকার ও স্বাধীনতা খর্ব করছে।’ সাদিক খান আরও বলেন, ‘আমাদের শহরে একটি ভয়াবহ সন্ত্রাসী হামলার পর লন্ডনবাসীর মধ্যে যে ব্যাপক ভয়ের তৈরি হয়েছিল এই মানুষটি (ট্রাম্প) সেটাকে সুযোগ হিসেবে ব্যবহার করার চেষ্টা করেছিলেন। তিনি ব্রিটিশ কট্টরপন্থী বর্ণবাদী গোষ্ঠীগুলোর টুইট ছড়িয়ে দিয়েছিলেন।’ অবজারভার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ